ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৮, ২৩:৪৬

প্রিন্ট

ফেসবুক কর্মীদের আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা

ফেসবুক কর্মীদের আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা
অনলাইন ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্মীদের আইফোনসহ অ্যাপলের সমস্ত পণ্য ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে সংস্থাটির কর্ণধার।

অ্যাপলের সিইও টিম কুকের চটে গিয়েই এমনটা করলেন মার্ক জাকারবার্গ। মার্কিন সংবাদ সংস্থা সূত্রে খবর, অ্যাপলের পরিবর্তে অ্যান্ড্রয়েড প্রযুক্তি ব্যবহারের কথা বলেছেন জাকারবার্গ।

কেন হঠাৎ এতটা চটলেন ফেসবুক-হোয়াটস অ্যাপের কর্ণধার? সম্প্রতি একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকারে ব্যক্তিগত তথ্য ফাঁস নিয়ে ফেসবুককে খোঁচা দিয়েছেন অ্যাপল কর্ণধার টিম কুক। তিনি বলেছিলেন, ‘আই ফোন-সহ সংস্থার অন্যান্য গ্যাজেট ব্যবহারকারীদের ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করে না অ্যাপল। গোপনীয়তা আসলে মানবাধিকার।’

অনেকেই মনে করেন, টিম কুক হয়তো ফেসবুককে উদ্দেশ্য করে বলেননি। সাধারণ ভাবে গ্রাহকের গোপনীয়তা রক্ষার বিষয়টিই বলেছেন। আবার একটি অংশ মনে করেন, ওই বক্তব্যে আসলে ফেসবুকের কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির দিকেই সুক্ষ্ম খোঁচা দিয়েছেন অ্যাপল সিইও। কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ডে জানা যায়, বহু ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে।

কিন্তু এই খোঁচা সহজে হজম করতে পারেননি জাকারবার্গ। আর সেই কারণেই তার সংস্থার সমস্ত কর্মীকে অ্যপলের সমস্ত গ্যাজেট ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত