ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ অাপডেট : ৪ ঘন্টা আগে English

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ১৩:৫১

প্রিন্ট

ভবিষ্যতে কি করবে ফেসবুক?

ভবিষ্যতে কি করবে ফেসবুক?
জার্নাল ডেস্ক

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক হয়ে ওঠেছে আবেগ, চিন্তা, তথ্য আদান প্রদানের অন্যতম একটি স্থান। কিন্তু শুধু তথ্য আদান-প্রদানের অ্যাপেই নিজেকে সীমাবদ্ধ রাখতে চায় না ফেসবুক। পাশাপাশি কেনাকাটা, টাকা লেনদেনসহ অনলাইন কেন্দ্রিক সব সেবাই নিয়ে আসতে চায় প্রতিষ্ঠানটি।

ফেসবুকের সব অ্যাপ যেমন মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, আর হোয়াটস অ্যাপকে একটি স্থানে আনতে চান মার্ক জুকারবার্গ। এই ব্যবস্থায় ব্যক্তিগত নিরাপত্তায় বাড়তি জোর দেয়া হবে। এছাড়া তথ্য আদান-প্রদান বাদে এটিকে অন্য ভাবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে ফেসবুক প্রতিষ্ঠার।

কথা বলা, ভিডিও চ্যাট, গ্রুপ স্টোরি, ব্যবসা, লেনদেন, বাণিজ্য এবং সব ধরনের ব্যক্তিগত সেবার একটি প্লাটফর্ম হয়ে উঠবে ফেসবুক সম্প্রতি এক ব্লগপোস্টে লিখেছেন মার্ক জাকারবার্গ।

এছাড়াও আগামী দিনে ফেসবুকের অ্যাপেই পাওয়া যাবে পেমেন্ট সেবা। তখন চাইলে অনলাইনে কেনাকাটা, রেস্টুরেন্ট বিল, সরকারি সেবার বিল সবই পরিশোধ করা সম্ভব হবে মেসেজিং অ্যাপ দিয়ে। এছাড়া পাওয়া যাবে রাইড শেয়ারিং সেবাও।

ব্যবহারকারীদের অর্থ লেনদেনের সুবিধার জন্য ফেসবুক নিজস্ব ডিজিটাল মুদ্রা তৈরি করছে বলে নিউইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদনে উল্লেখ করেছে।

তবে ফেসবুকের এই পরিকল্পনা কতটা বাস্তবায়ন সম্ভব তা নির্ভর করবে ব্যবহারকারীদের আগ্রহের উপর। কেননা ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ায় ও গতকাল বুধবার ১০ ঘণ্টা বন্ধ থাকার পর ফেসবুকের উপর আস্থার সংকট রয়েছে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close