ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

মাহাথিরের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৯, ০৯:৪৫

মাহাথিরের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন বা ‘সিএএ’ ইস্যুতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে নয়া দিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নয়া দিল্লিতে নিযুক্ত মালয়েশিয়ার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে বলেছে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর মন্তব্য অগ্রহণযোগ্য এবং ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ।

মাহাথির মোহাম্মাদ ভুল তথ্যের ভিত্তিতে নাগরিকত্ব আইন সম্পর্কে মন্তব্য করেছেন বলে ভারত দাবি করেছে।

মাহাথির মোহাম্মাদ কুয়ালালামপুর সামিটের মিডিয়া সেন্টার পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, এটা দুঃখজনক ভারত নিজেকে সেক্যুলার রাষ্ট্র বলে দাবি করে কিন্তু এখন তারা কিছু মুসলমানকে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার জন্য কাজ করছে।

সম্প্রতি ভারত সরকার নাগরিকত্ব সংশোধনী আইন প্রণয়ন করেছে। এই আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান ধর্মের অনুসারীরা নতুন করে নাগরিক হতে পারবেন। তবে মুসলমানরা ভারতে অবস্থানের নির্দিষ্ট কাগজ পত্র দেখাতে না পারলে তাদের নাগরিকত্ব দেয়া হবে না।

ভারতের সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন, এই আইন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। তার মতে, এটি হিটলারের আইনের চেয়েও খারাপ এবং মুসলমানদের জাতীয় পরিচিতি কেড়ে নিতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

আইনটি পাসের পর চলমান বিক্ষোভ ও সহিংসতায় এ পর্যন্ত অন্তত ২০ জন নিহত হয়েছেন। ভারতজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত