ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

‘জুতা মন্ত্রী’ খ্যাত শিক্ষামন্ত্রীর পদত্যাগ!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২০, ০৯:২৫

‘জুতা মন্ত্রী’ খ্যাত শিক্ষামন্ত্রীর পদত্যাগ!

মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী মাসল্লি মালিক অবশেষে পদত্যাগ করেছেন। তিনি দেশটিতে ‘জুতা মন্ত্রী’ নামে খ্যাত। আন্তর্জাতিক পত্রিকা সিএনএন তাদের এক প্রতিবেদনে জানায়, বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে ভারাক্রান্ত কণ্ঠে শিক্ষামন্ত্রী জানান, দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নির্দেশেই তিনি পদত্যাগ করেছেন।

পরে সামাজিক মাধ্যম ফেসবুকে শিক্ষামন্ত্রীকে পদত্যাগের জন্য ধন্যবাদ জানান মাহাথির। দ্রুত নতুন শিক্ষামন্ত্রী নিয়োগ দেয়া হবে বলেও জানান তিনি।

৪৬ বছর বয়সী মাসল্লি মালিক দেশটিতে তার কর্মকাণ্ডের জন্যে ব্যাপক সমালোচিত। শিক্ষা ব্যবস্থার মান্নোনয়ন ঘটাতে ব্যর্থ হওয়ায় দেশজুড়ে তার বিরুদ্ধে রয়েছে ব্যাপক সমালোচনা। তার পদত্যাগের দাবিতে অনলাইনেও পিটিশন করা হয়েছিল।

তার বিতর্কিত কর্মকাণ্ডের মধ্যে উল্লেখযোগ্য হলো- ২০১৮ সালে তিনি ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি’র প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। যদিও তার এই দায়িত্ব গ্রহণের তীব্র সমালোচনা করা হয়েছিল। কারণ তার দায়িত্ব গ্রহণের ফলে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা ছিল। পরবর্তীতে নভেম্বর মাসে রাজনীতিবিদ ও বিভিন্ন রাজনীতিবিদের তীব্র আন্দোলনের মুখে তিনি পদত্যাগ করতে বাধ্য হন।

আরেকটি হলো শিক্ষার্থীদের সাদা জুতার পরিবর্তে ‘কালো জুতা’ পড়া উচিত বলেও তিনি ঘোষণা দিয়েছিলেন। তার যুক্তি ছিল কালো জুতা পড়লে শিক্ষার্থীদেরকে অনেক সুশ্রী দেখাবে। পরে শিক্ষার্থীরা তাকে ‘জুতা মন্ত্রী’ উপাধি দেয়।

এছাড়াও শিক্ষামন্ত্রী হোটেলগুলোতে শিক্ষার্থীদের সাঁতার শেখানোর প্রস্তাব করেছিলেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত