ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৬ মিনিট আগে
শিরোনাম

ইরানি হামলায় মার্কিন ঘাঁটির রাডার ব্যবস্থা ধ্বংস

ইরানি হামলায় মার্কিন ঘাঁটির রাডার ব্যবস্থা ধ্বংস

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইরাকের আল-আনবার প্রদেশে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি আইন আল-আসাদের রাডার ব্যবস্থা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। একটি ইরাকি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইরানি সংবাদ মাধ্যম পার্স টুডে।

সংবাদ মাধ্যমটি জানায়, যুক্তরাষ্ট্র নিজের কাছে বিশ্বের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাকার দাবি করলেও বুধবার তারা ইরানি ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। ফলে ওই ইরানি হামলায় মার্কিন ঘাঁটি আইন আল-আসাদে অবস্থিত ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

এর আগে ওই হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত এবং আরো ২০০ সেনা আহত হওয়ার দাবি করেছিল ইরান। তবে তাদের এই দাবি অগ্রাহ্য করেছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে ট্রাম্প বলেন, যথাসময়ে সতর্ক সংকেত বেজে ওঠার কারণে মার্কিন ঘাঁটিগুলোর সেনারা নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ায় তাদের কোনো ক্ষতি হয়নি।

তবে একটি ইসরাইলের সূত্রের বরাত দিয়ে পার্স টুডে জানায়, বুধবার চিকিৎসার জন্য ইরাক থেকে ২২৪ জন আহত মার্কিন সেনাকে তেল আবিবে নিয়ে যাওয়া হয়েছে। এসব সেনা ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহত হয়েছে বলে ওই সংবাদ মাধ্যম জানিয়েছে।

প্রসঙ্গত, ইরানের এলিট বাহিনী আল কুদসের প্রধান জেনারেল কাসেম সোলেইমানির হত্যার প্রতিশোধ নিতে বুধবার সকালে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান।

ওই হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত এবং আরো ২০০ জন আহত হয়েছে বলে দাবি করেছে তেহরান। তবে এই হামলায় ইরাকে অবস্থানরত ব্রিটিশ ও কানাডীয় সেনাদের কোনো ক্ষতি হয়নি বলে জানা গেছে।

ইরানের এক সামরিক সূত্রের বরাত দিয়ে ইরানি সংবাদ মাধ্যম পার্স টুডে আরো জানায়, ইরানের নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্রও মোকাবেলা করতে পারে নি মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। প্রতিটি ক্ষেপণাস্ত্রই মার্কিন ঘাঁটিতে আঘাত হেনেছে। হামলায় মার্কিন ঘাঁটিতে অবস্থিত জঙ্গিবিমান, ড্রোন ও হেলিকপ্টারসহ সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মার্কিন ঘাঁটি দুটিতে সবমিলিয়ে ২২টি ক্ষেপণাস্ত্র আঘাত হানে বলে দাবি করেছে তেহরান।

ইরাকের সামরিক সূত্রও দুটি মার্কিন ঘাঁটিতে মোট ২২টি ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত