ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ভয়াবহ জঙ্গি হামলায় ২০ সেনা নিহত

ভয়াবহ জঙ্গি হামলায় ২০ সেনা নিহত

আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় এলাকায় জঙ্গি হামলায় কমপক্ষে ২০ সেনা নিহত হয়েছে। হামলার কারণে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে গেছেন ওই অঞ্চলেরেএক হাজারের বেশি মানুষ।

নাইজেরিয়ার এক সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স।

সূত্রটি জানায়, মঙ্গলবার সন্ধ্যায় জঙ্গিরা বর্নো রাজ্যের রাজধানী মোনগুনোতে প্রবেশ করে এক সেনা কনভয়ে হামলা চালায়। এরপর তারা শহরে থাকা সেনাদের ওপর চড়াও হয় এবং সেখানকার প্রায় সাড়ে ৭শ বাড়ি ধ্বংস করে। হামলা চলাকালে শহরের আতঙ্কিত লোকজন ঘরবাড়ি ছেড়ে জঙ্গলে আশ্রয় নেয়। হামলায় তিন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন।

এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রোভিন্স (আইএসডব্লিওএপি)। বিবৃতিতে তারা কমপক্ষে আট সেনা নিহত এবং তিনটি সাঁজোয়া যান ধ্বংস করার কথা জানিয়েছে। এছাড়া ওই শহরের সেনাদের কাছ থেকে একটি গাড়ি এবং প্রচুর অস্ত্রশস্ত্র ও গোলাবরুদ ছিনিয়ে নেয়ার কথাও জানিয়েছে গোষ্ঠীটি।

প্রসঙ্গত, এক সময় আফ্রিকার ভয়াবহ সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের অংশ ছিলো আইএসডব্লিওএপি গোষ্ঠীটি। ২০১৬ সালে তারা বোকো হারাম ভেঙে বেরিয়ে যায় এবং আলাদ দল তৈরি করে। নাইজেরিয়ায় গত এক দশক ধরে সন্ত্রাসী হামলা চালিয়ে আসছে বোকো হারাম। তাদের হামলায় বর্নো রাজ্যের হাজার হাজার মানুষ গৃহহীন হয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত