ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

দায়িত্বে অবহেলায় বিমান ধ্বংস কিনা খতিয়ে দেখার নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২০, ২৩:৩২

দায়িত্বে অবহেলায় বিমান ধ্বংস কিনা খতিয়ে দেখার নির্দেশ

ইরানের রাজধানী তেহরানে ইউক্রেনের যাত্রীবাহী বিমান ভূপাতিত হওয়ার পেছনে কারো দায়িত্বে অবহেলা রয়েছে কিনা তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি।

সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের তদন্তের ফলাফল সম্পর্কে অবহিত হওয়ার পর সর্বোচ্চ নেতা এ ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানান।

একইসঙ্গে তিনি এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশও দেন খোমেনি।

প্রসঙ্গত, বুধবার (৮ জানুয়ারি) ভোররাতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান তেহরানের ইমাম খোমেনী (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বিধ্বস্ত হয়। এ ঘটনায় এটির ১৭৬ আরোহীর সবাই নিহত হন। এই ১৭৬ জনের মধ্যে ১১৭ জনই ছিলেন ইরানি যাদের অনেকের কানাডা ও ব্রিটেনের নাগরিকত্ব ছিল।

ইরান ইতোমধ্যে ‘অনিচ্ছাকৃত’ ভুল বলে ইউক্রেনের বিমান ভূপাতিত করার দায় স্বীকার করেছে।

ইরানের সামরিক দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিধ্বস্ত হয়েছিলো ইউক্রেনের সেই যাত্রীবাহী বিমানটি। তবে সেটা ছিলো তাদের ‘অনিচ্ছাকৃত’ ভুল। যদিও এর আগে ইরান যান্ত্রিক ত্রুটির কারণেই বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে বারবার দাবি করে আসছিলো।

এদিকে বিমান ভূপাতিত করার ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত ও দায়ীদের বিচারের আওতায় আনার দাবি করে ক্ষতিপূরণ চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, ইরান ইতোমধ্যে ইউক্রেনের বিমান ভূপাতিত করার দায় স্বীকার করেছে। তবে আমরা তাদের অপরাধের পূর্ণাঙ্গ স্বীকারোক্তি চাই। এ ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে তিনি আরও বলেন, নিহতদের মরদেহ ফেরত, ক্ষতিপূরণ, বিচার, পূর্ণাঙ্গ তদন্ত ও সরকারিভাবে কূটনৈতিক মাধ্যমে ক্ষমা চাওয়ার নিশ্চয়তা চাই।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত