ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

কর্মঘণ্টা কমানোর দাবিতে ধর্মঘটে যাচ্ছে ব্যাংকগুলো

কর্মঘণ্টা কমানোর দাবিতে ধর্মঘটে যাচ্ছে ব্যাংকগুলো
ছবি: সংগৃহীত

বেতন বৃদ্ধি ও কর্মঘণ্টা কমানোর দাবিতে আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে ভারতে ব্যাংকগুলো। সপ্তাহে পাঁচদিন কাজ এবং বেতন কাঠামো পুনর্বিন্যাসসহ আরো কিছু দাবিতে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

ব্যাংক অফিসার সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, আগামী ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি ব্যাংক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ওই দুই দিন ব্যাংকের সমস্ত কাজকর্ম বন্ধ থাকবে। নির্দিষ্ট সময়ের মধ্যে দাবি মেনে না নেয়া হলে ১ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য ব্যাংক ধর্মঘট চলবে।এই ধর্মঘটে দেশের সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাংকই সামিল হবেও ঘোষণায় জানানো হয়েছে।

বর্তমানে ছুটির নিয়ম অনুযায়ী সরকারি ছুটি ছাড়া মাসের প্রতি রোববার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকে। কিন্তু ব্যাংক কর্মচারীদের দাবি, মাসের প্রত্যেকটি শনিবারই ছুটি দিতে হবে। অর্থাৎ সপ্তাহে পাঁচদিন কাজ করবেন তারা। শুধু তাই নয়, বেতন কাঠামোর পুনর্বিন্যাসও করতে হবে। আর তাই এই সমস্ত দাবি নিয়েই আগামী ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি ব্যাংক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এছাড়া ১১–১৩ মার্চ পর্যন্ত অবস্থান বিক্ষোভ দেখাবেন ব্যাংক কর্মীরা। তাতেও দাবি পূরণ না হলে আগামী ১ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যাবেন ব্যাংক কর্মচারীরা।

তবে শুধু সপ্তাহে পাঁচদিন কাজ বা বেতন কাঠামো পুনর্বিন্যাসই নয়, ব্যাংক সংযুক্তিকরণ–ঋণখেলাপীদের কাছ থেকে টাকা উদ্ধার, প্রভৃতি দাবিও ব্যাংক কর্মীরা রেখেছেন বলে জানা গেছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত