ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

কেরালার পর পাঞ্জাবেও সিএএ বিরোধী প্রস্তাব পাশ

কেরালার পর পাঞ্জাবেও সিএএ বিরোধী প্রস্তাব পাশ

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-বিরোধী প্রস্তাব পাস করেছে পাঞ্জাব বিধানসভা। এর আগে একই প্রস্তাব পাস করেছিলো কেরালা। এরপরই তারা কেরালার মতোই এই আইন বাতিলের দাবিতে হাইকোর্টের দারস্থ হবে বলে জানা গেছে।

নাগরিকত্ব আইন নিয়ে গোটা ভারতের অন্যান্য রাজ্যের মতোই শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে পাঞ্জাবের রাজ্য সরকার। বৃহস্পতিবার এই আইন বিভেদমূলক বলে অভিযোগ তুলেই প্রস্তাব পাশ করার পর ভারতের কেন্দ্রীয় সরকারকে এই আইন প্রত্যাহারের দাবি জানায় পাঞ্জাব। এই আইন ভারতীয় সংবিধানের ‘ধর্মনিরপেক্ষ চরিত্রে আঘাত’ হেনেছে বলেও উল্লেখ করা হয়েছে ওই প্রস্তাবে।

গত মাসের গোড়ার দিকে নাগরিকত্ব আইন পাস হওয়ার পরই এর বিরুদ্ধে উত্তাল হয়ে উঠে গোটা ভারত। তার মধ্যেই এবার কংগ্রেস শাসিত পাঞ্জাবেও পাশ হলো একই ধরনের প্রস্তাব। রাজ্যের মন্ত্রী ব্রহ্ম মহিন্দ্রা বিধানসভায় এই প্রস্তাব পেশ করেন। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সেই প্রস্তাব পাশ হয়। প্রস্তাবে বলা হয়েছে, ‘সিএএ দেশের মধ্যে ক্ষোভে-বিক্ষোভের সৃষ্টি করেছে, তৈরি হয়েছে সামাজিক অস্থিরতা।’

আরও উল্লেখ করা হয়েছে, ‘বিভাজন করতেই উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই আইন তৈরি হয়েছে, যা আরও মানবিক চিন্তাভাবনার আধারে তৈরি করা যেত।’

একই দিনে বিধানসভায় জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-র বিরুদ্ধেও প্রস্তাব পাশ হয়েছে মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহের নেতৃত্বে।

নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে আইনে পরিণত হওয়ার পর থেকেই প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে গোটা ভারত। উত্তরপ্রদেশ, আসাম, দিল্লি, পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্যে অগ্নিগর্ভ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেই উত্তাল পরিস্থিতির আঁচ কিছুটা কমলেও এখনও প্রতিবাদ-প্রতিরোধ অব্যাহত। এই পরিস্থিতিতে কেরালা বিধানসভায় প্রথমবারের পাশ হয় সিএএ-বিরোধী প্রস্তাব। বাম শাসিত কেরালা সরকার সুপ্রিম কোর্টেও এ নিয়ে মামলা দায়ের করেছে। কেরালার পর সেই পথেই হাঁটছে পাঞ্জাবও।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত