ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

দাবানলে জ্বলতে থাকা অস্ট্রেলিয়া এবার বন্যার শঙ্কায়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ০৬:৩৮  
আপডেট :
 ১৯ জানুয়ারি ২০২০, ০৬:৪৩

দাবানলে জ্বলতে থাকা অস্ট্রেলিয়া এবার বন্যার শঙ্কায়

অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বর থেকে চলা ভয়াবহ দাবানলের পর এবার ভারী বৃষ্টিপাতে তৈরি হয়েছে নতুন শঙ্কা। শনিবার থেকে দেশটির পূর্ব উপকূলের কয়েকটি এলাকায় ভারী বৃষ্টিপাতের ফলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে বলে খবর প্রকাশ করেছে স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, প্রবল বৃষ্টিতে দেশটির ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ডে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। খারাপ আবহাওয়ায় কুইন্সল্যান্ডের বড় কয়েকটি সড়ক বন্ধ হয়ে গেছে। এছাড়া নিউ সাউথ ওয়েলসের কিছু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ফায়ার সার্ভিসের কর্মীরা বলছেন, এ বৃষ্টিপাত দাবানল মোকাবিলায় সহায়তা করছে। বৃষ্টির কারণে তারা দাবানল নিয়ন্ত্রণে আবহাওয়ার সুবিধা পাচ্ছেন।

তবে নিউ সাউথ ওয়েলসে প্রবল বর্ষণ ও ঝড়ের ফলে বেশ কিছু এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

ভিক্টোরিয়ার আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার দিনভর রাজ্যের কেন্দ্রীয় ও পূর্বাঞ্চলে বজ্রঝড়ের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে রাজ্যের উত্তর-পূর্বাঞ্চলে ঝড় আরও তীব্রভাবে আঘাত হানতে পারে।

স্থানীয় দমকল বিভাগ এক টুইট বার্তায় জানিয়েছে, আগুনে জ্বলতে থাকা বেশ কিছু এলাকায় বৃষ্টি পড়ছে, তবে দূরবর্তী দক্ষিণ উপকূল এবং ওই এলাকার সীমান্তে এখনো আর্দ্রতা পৌঁছায়নি।

গত কয়েকমাসে অস্ট্রেলিয়ার মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাত হয়েছে কুইন্সল্যান্ডে। বেশ কিছু প্রধান সড়ক ও আবাসিক এলাকা পানিতে তলিয়ে গেছে। তবে এতে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ডয়চে ভেলে জানায়, কয়েকটি স্থানে পানি ১৩ ইঞ্চি উচ্চতায় পৌঁছেছে।

এদিকে এসব অঞ্চলে ভারী বৃষ্টিপাতে বন্যার সম্ভাবনা দেখা দিলেও অস্ট্রেলিয়ার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চল এখনো দাবানলের আগুনে পুড়ছে। ক্যাঙারু আইল্যান্ডে এখনো বৃষ্টি নামেনি।

গত প্রায় চার মাস ধরে চলা ভয়াবহ দাবানলে অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ছোট-বড় মিলে প্রায় ৫০ কোটিরও বেশি প্রাণী মারা গেছে। ধ্বংস হয়েছে হাজার হাজার ঘরবাড়ি, পুড়ে ছাই হয়েছে লাখ লাখ একর জমির গাছপালা। তার উপর ভারী বৃষ্টিপাতে নতুন করে বন্যার শঙ্কায় পড়েছে দেশটি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত