ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

বেজোসের ফোন হ্যাক করলেন সৌদি প্রিন্স!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ১৩:৫০

বেজোসের ফোন হ্যাক করলেন সৌদি প্রিন্স!

সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘অ্যামাজন’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের মোবাইল ফোন হ্যাক করার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার ডিজিটাল ফরেনসিক অ্যানালাইসিসের মাধ্যমে এক তদন্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তথ্য মতে, ২০১৮ সালের মে মাসে হোয়াটস্যাপে জেফ বেজোস ও মোহাম্মদ বিন সালমানের মধ্যে মেসেজ আদান-প্রদান হয়। মেসেজে এক লিংকের মাধ্যমে হ্যাক করা হয় বেজোসের ফোন। এটি সামনে আসার পর থেকেই আন্তর্জাতিকভাবে তদন্ত চলছিল।

তদন্ত শেষে মঙ্গলবার জানানো হয়, সালমানের পাঠানো একটি ভিডিও ফাইলের মাধ্যমে বেজোসের ফোন হ্যাক করে তথ্য চুরি করা হয়েছে। ওই ভিডিও ফাইলে গোপন কোড ব্যবহার করে হ্যাক করা হয়। ঘটনার প্রায় দেড় বছর পরে তদন্তে এর প্রমাণ মিলেছে।

তদন্তের সঙ্গে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বেজোসের ফোন হ্যাক করে তথ্য চুরি করেছে যে হোয়াটস্যাপ একাউন্টটি তা ব্যবহার করেন সৌদি প্রিন্স সালমান।

এ তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর সৌদি দূতাবাস থেকে এক টুইটে জানানো হয়, এ প্রতিবেদন নিতান্তই ‘অমূলক’। এ নিয়ে তদন্ত করে সঠিক তথ্য প্রকাশ করার আহ্বান জানান তারা।

বেজোসের ফোন আসলেই সালমানের হোয়াটস্যাপ মেসেজের মাধ্যমে হ্যাক করা হয়েছিল কি-না, বুধবার জাতিসংঘের একটি তদন্ত প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করার কথা রয়েছে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত