ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

গণতন্ত্র সূচকে ১০ ধাপ পেছালো ভারত

গণতন্ত্র সূচকে ১০ ধাপ পেছালো ভারত

গণতন্ত্র সূচকে এক ধাক্কায় দশ ধাপ পিছিয়েছে ভারত। ২০১৯ সালে গৃহীত ওই সূচকে এক ধাক্কায় ৫১ নম্বর স্থানে নেমে এলো দিল্লি। অথচ মাত্র এক বছর আগেই ভারতের সামগ্রিক নম্বর ছিল ৭.২৩, যা এবার কমে হয়েছে ৬.৯। দেশের জনগণের স্বাধীন মতপ্রকাশের ওপর বাধা সৃষ্টির কারণেই গণতন্ত্র সূচকে এতটা অধঃপতন মোদির ভারতের।

সম্প্রতি গোটা বিশ্বের ১৬৫টি স্বাধীন রাষ্ট্র এবং দু’টি অঞ্চলের গণতান্ত্রিক অবস্থানের ওপর ভিত্তি করে এই সূচকটি তৈরি করেছে ইকনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) নামের একটি সংস্থা।

১৬৫ দেশের নির্বাচন প্রক্রিয়া ও বহুত্ববাদ, সরকারের কাজকর্ম, রাজনৈতিক কর্মসূচিতে যোগ দেওয়ার সুযোগ ও স্বাধীনতা, রাজনীতি মনস্কতা এবং নাগরিক স্বাধীনতা— এই পাঁচটি মাপকাঠির বিচারে তৈরি করা হয়েছে সূচকটি। সামগ্রিক নম্বর অনুযায়ী মোট চারটি ভাগে ভাগ করা হয়েছে দেশগুলিকে। যেসব দেশ আটের উপর নম্বর পেয়েছে সেগুলোকে‘পূর্ণ গণতান্ত্রিক দেশ’হিসেবে গণ্য করা হয়। ছয় থেকে আটের মধ্যে নম্বর থাকলে সেটি ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’। এই দ্বিতীয় তালিকাতেই রয়েছে ভারতের নাম।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ এবং সে সময়ে সেখানে মোবাইল ও ইন্টারনেট সেবা বন্ধ, সেনা মোতায়েন এবং ধরপাকড়ের কথা বলা রয়েছে এই রিপোর্টে। পাশাপাশি এতে আসামের বিতর্কিত নাগরিকপঞ্জি বা এনআরসি-কথাও উল্লেখও রয়েছে।

সামগ্রিক নম্বর ছয়ের চেয়ে কম ও চারের চেয়ে বেশি হলে সেটিকে গণতন্ত্র এবং একনায়কতন্ত্রের মাঝামাঝি বলে ধরা হয়। চারের নিচে নম্বর নামলে তা ‘একনায়কতন্ত্র’।

২০১৯-এর সূচকে চীনের প্রাপ্ত নম্বর ২.২৬। ফলে সূচকে ১৫৩তম স্থানে রয়েছে সমাজতান্ত্রিক ঘরানার এই দেশটি।

ভারতের প্রতিবেশী দেশগুলোর মধ্যে পাকিস্তানের অবস্থান ১০৮। তাদের সামগ্রিক নম্বর ৪.২৫। ৬৯তম স্থানটি শ্রীলঙ্কার দখলে। তাদের সামগ্রিক নম্বর ৬.২৭। অন্যদিকে ৫.৮৮ নম্বর নিয়ে তালিকার ৮০তম স্থানে রয়েছে বাংলাদেশ।

এই সূচকের শীর্ষে রয়েছে নরওয়ে। দ্বিতীয় স্থানে আইসল্যান্ড এবং তৃতীয় সুইডেন। প্রথম দশের মধ্যে থাকা বাকি দেশগুলি হচ্ছে যথাক্রমে: নিউজ়িল্যান্ড, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক, কানাডা, অস্ট্রেলিয়া ও সুইজ়ারল্যান্ড।

তালিকার ১৪তম স্থানে যুক্তরাজ্য এবং বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী যুক্তরাষ্ট্র রয়েছে ২৫তম স্থানে।

এ তালিকার একদম শেষে অর্থাৎ ১৬৭তম স্থানে রয়েছে উত্তর কোরিয়া।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত