ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ইরানি ব্যবসায়ীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

ইরানি ব্যবসায়ীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র
মার্কিন অর্থ মন্ত্রণালয়

ইরানের ব্যবসায়ী ও পুঁজি বিনিয়োগকারীদেরকে ভিসা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থ মন্ত্রণালয় বুধবার দেশটির রাষ্ট্রীয় পত্রিকা ‘ফেডারেল রেজিস্টার’-এ প্রকাশিত এক প্রজ্ঞাপনে একথা ঘোষণা করেছে।

এতে বলা হয়েছে, ইরানি নাগরিক বা তাদের আত্মীয়-স্বজন এখন থেকে আর যুক্তরাষ্ট্রের কাছে ই-ওয়ান ও ই-টু ভিসার আবেদন করতে বা এ ধরনের ভিসা নবায়নের আবেদন করতে পারবেন না। আজ বৃহস্পতিবার থেকে এ নির্দেশ কার্যকর হবে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র বিদেশি বড় আকারের পুঁজি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের এই দুই ধরনের ভিসা দেয়া হয়। এই ভিসাপ্রাপ্ত ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে বসবাস করা ও ব্যবসায়িক কার্যক্রম চালানোর সুযোগ পান।

কিন্তু কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানি নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তজনা ভয়াবহ আকার ধারণ করার পর এই সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

এ ধরনের ভিসা নিয়ে ইতোমধ্যে কতো সংখ্যক ইরানি বসবাস করছেন তা স্পষ্ট নয়। তবে সংখ্যাটি অনেক ছোট বলে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে।

একজন ইরানি ছাত্রের ভিসা বাতিল করে তাকে আটকের প্রতিবাদে গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বোস্টন লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতিবাদ করেন অভিবাসীদের অধিকার রক্ষার আন্দোলনকারীরা। ওই ঘটনার দু’দিন পর ইরানি ব্যবসায়ীদের ভিসা দেয়া বন্ধ করার সিদ্ধান্ত নিল ওয়াশিংটন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত