ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

দুর্নীতিতে শীর্ষ ১০ দেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২০, ১৩:১৪  
আপডেট :
 ২৩ জানুয়ারি ২০২০, ১৩:২৪

দুর্নীতির শীর্ষে সোমালিয়া

দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। সংস্থাটির তথ‌্য মতে, বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। বাংলাদেশের অবস্থান ১৪ তম।

বৃহস্পতিবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়।

টিআইর করাপশন পারসেপশন ইনডোক্স-২০১৯ অনুযায়ী ৯ পয়েন্ট নিয়ে ঊর্ধ্বক্রম থেকে ১৮০ এবং নিম্নক্রম থেকে প্রথম স্থান অধিকার করেছে সোমালিয়।

এছাড়া দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ সুদান। নিম্ন ক্রম থেকে দেশটির স্কোর ১২। ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সিরিয়া, ১৫ স্কোর নিয়ে চতুর্থ স্থানে ইয়ামেন, ১৬ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভেনিজুয়েলা।

একই স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে সুদান, সপ্তম ইকুয়াটরিয়াল গুয়েনা, ১৬ স্কোর নিয়ে অফগানিস্তান অষ্টম, ১৭ স্কোর নিয়ে উত্তর কোরিয়া নবম, ১৮ স্কোর নিয়ে লিবিয়া দশম স্থানে রয়েছে।

টিআই'র প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর যেসব দেশে সবচেয়ে বেশি দুর্নীতি হয় সেগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪ তম। ২৬ স্কোর নিয়ে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে অ্যাঙ্গোলা, গুয়াতেমালা, হন্ডুরাস, ইরান, মুজাম্বিক ও নাইজেরিয়া।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি দুর্নীতি হয় আফগানিস্তানে। এছাড়া, ভারতের স্কোর ৪১। ১৮০ দেশের মধ্যে নিম্ন ক্রম অনুয়ায়ী দেশটির অবস্থান ৮৭তম। অন্যদিকে ২৯ পয়েন্ট মিয়ানমারের অবস্থান ৫০তম।

এছাড়া সূচকে ৮৭ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছে ডেনমার্ক ও নিউ জিল্যান্ড। ৮৬ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে ফিনল্যান্ড। ৮৫ নিয়ে যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর, সুইডেন ও সুইজারল্যান্ড

আরএ

  • সর্বশেষ
  • পঠিত