ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

কুদস ফোর্সের নতুন কমান্ডারকেও হত্যা করা হবে: যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ০৬:৫৫  
আপডেট :
 ২৪ জানুয়ারি ২০২০, ০৭:০০

কুদস ফোর্সের নতুন কমান্ডারকেও হত্যা করা হবে: যুক্তরাষ্ট্র

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশি সশস্ত্র শাখা কুদস ফোর্সের নতুন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কায়ানিকেও হত্যার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। চলতি মাসে ইরাকে মার্কিন ড্রোন হামলায় জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার পর ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কায়ানিকে তার স্থলাভিষিক্ত করে তেহরান।

বিজনেস ইনসাইডার জানিয়েছে, ২১ জানুয়ারি সুইজারল্যান্ডের দাভোসে শুরু হওয়া বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে আশ-শারকুল আওসাত পত্রিকাকে দেওয়া এক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক এই হুমকি দেন।

সাক্ষাতকারে হুক বলেন, যদি ইসমাইল কায়ানি জেনারেল কাসেম সোলেইমানির মতো মার্কিন নাগরিকদের হত্যা করার পথ বেছে নেন, তাহলে তাকেও একই পরিণতি বরণ করতে হবে।

তিনি আরও বলেন, এটি কোনও নতুন হুমকি নয়, বরং প্রেসিডেন্ট সবসময় বলে থাকেন যে, মার্কিন স্বার্থরক্ষার জন্য তিনি চূড়ান্ত আঘাত হানবেন এবং আমি মনে করি ইরান সরকার এখন বুঝতে পেরেছে যে তারা ইচ্ছামতো আমেরিকাতে আক্রমণ করতে পারে না।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে জেনারেল সোলেইমানিকে হত্যা করে মার্কিন যুক্তরাষ্ট্র। এ হত্যাকাণ্ডের ঘটনায় ওয়াশিংটন এবং তেহরানের মধ্যে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছায়।

এরপর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি জেনারেল কায়ানিকে কুদস ফোর্সের কমান্ডার হিসেবে নিয়োগ দেন। কায়ানি নিয়োগ পাওয়ার পর ইরাকি ঘাঁটিগুলোতে আমেরিকান সেনাদের আস্তানা লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র চালায় তেহরান।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত