ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

‘ভারতের গণতন্ত্রকে ধ্বংস করছেন মোদি’

‘ভারতের গণতন্ত্রকে ধ্বংস করছেন মোদি’
নরেন্দ্র মোদি

কাশ্মীর ইস্যুতে এবারের ভারতের প্রধানমন্ত্রীকে একহাত নিলেন আমেরিকান-হাঙ্গেরীয় ধনকুবের জর্জ সোরস। তিনি দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চ থেকে নরেন্দ্র মোদিকে আক্রমণ করে বলেন, হিন্দু রাষ্ট্র গড়ার তাগিদে গণতন্ত্রকে বিপন্ন করছেন মোদি।

বৃহস্পতিবার ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের এই মঞ্চ থেকে সরাসরি মোদির প্রতি আক্রমণ শানিয়েছেন সোরস। তিনি বলেন, ‘ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় ভারতের গণতন্ত্রকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছেন মোদি।’

জর্জ সোরস বলেন, ‘কাশ্মীরের মতো মুসলিম প্রভাবিত অঞ্চলে মোদি সরকারের কঠোর পদক্ষেপ একটা বড় আশঙ্কার বিষয়। মোদির হিন্দু রাষ্ট্র বানোনোর তাগিদে দেশের লাখ লাখ মুসলিমকে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার হুমকি দিচ্ছেন।’

সরাসরি না বললেও তিনি যে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের কথাই বলতে চেয়েছেন, সোরসের মন্তব্য থেকে তা স্পষ্ট।

কেবল মোদি নয়, ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চ থেকেই তিনি যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার মতো শক্তিধর দেশগুলোরও সমালোচনা করেছেন সোরস। বিশ্বজুড়ে কী ভাবে রাষ্ট্রনেতারা একনায়কতন্ত্রকে প্রশ্রয় দিয়ে চলেছেন সেই প্রসঙ্গও তুলে ধরে দুঃখপ্রকাশ করেছেন সোরস। এর পরই ভারতের প্রসঙ্গ উত্থাপন করে মোদির শাসননীতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

গত ৫ আগস্ট অধিকৃত জম্মু-কাশ্মীরের ওপর থেকে ৩৭০ অনুচ্ছেদ তুলে নেয় মোদি সরকার। এ নিয়ে আন্তর্জাতিক মহল সরব হলেও বরাবর এই ইসি্যুটিকে নিজেদের অভ্যন্তরীণ বিষয় হিসাবে দাবি করে আসছে ভারত। অতি সম্প্রতি পাস হওয়া অধিকৃত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়েও আন্তর্জাতিক মহল থেকে তেমন কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে ভারতের অভ্যন্তরে যে ভাবে এই আইনের বিরোধিতায় একটা সরগরম পরিস্থিতি তৈরি হয়েছে, যে ভাবে দল মত নির্বিশেষে সবাই রাস্তায় নেমে প্রতিবাদে গর্জে উঠেছেন, তা নিয়ে মোদিকে প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে। সমালোচনাটা এত দিন সীমাবদ্ধ ছিল দেশের অভ্যন্তরেই। এ বার সমালোচনাটা এল দাভোসের মঞ্চ থেকে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত