ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

এনআরসি’র বিরুদ্ধে রাজস্থানের পার্লামেন্টে বিল পাস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ১৮:২১  
আপডেট :
 ২৫ জানুয়ারি ২০২০, ১৮:৩০

এনআরসি’র বিরুদ্ধে রাজস্থানের পার্লামেন্টে বিল পাস
ফাইল ছবি

তৃতীয় রাজ্য হিসেবে কেরালা, পাঞ্জাবের পর বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রস্তাব পাস করেছে রাজস্থান। বিলটি পাস হওয়ার পর উত্তরাঞ্চলীয় রাজ্যটির বিধানসভায় কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপির সংসদ সদস্যরা বিক্ষোভ দেখায়।

ভারতের অন্যতম সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, হিন্দুত্ববাদী মোদি সরকারের বিতর্কিত আইনটির প্রতিবাদে ভারতজুড়ে প্রতিবাদ ও আন্দোলন চলছে শুরু থেকেই। এই আইন বাতিলের দাবিতে হাজার হাজার মানুষ পথে নেমেছেন। আইনটিকে বৈষম্যমূলক অ্যাখ্যা দিয়ে গত কয়েক মাস ধরেই ভারতজুড়ে তুমুল বিক্ষোভ চলছে।

আইনের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে ১৪৩টি আবেদন জমা পড়ে। শীর্ষ আদালতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে করা আবেদনগুলিতে দাবি করা হয়েছে যে সিএএ অবৈধ এবং সংবিধানের মূল কাঠামোর পরিপন্থী।

আরো বলা হয়েছে যে এই আইনটি সাম্যের অধিকারেরও পরিপন্থী কারণ এটি ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদান করার কথা বলে। কিছু আবেদনে আবার গত ১০ জানুয়ারি থেকে কার্যকর হওয়া আইনটির প্রয়োগে স্থগিতাদেশ জারির আবেদন করা হয়েছে।

আবেদনকারীদের তালিকায় বেশ কয়েকটি রাজনৈতিক দল রয়েছে। ওই রাজনৈতিক দলগুলির মধ্যে অন্যতম হল কংগ্রেস, ডিএমকে, সিপিআই, সিপিএম, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ বা আইইউএমএল, আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন এবং কমল হাসানের মাক্কাল নিধি মায়াম।

ওই বিতর্কিত আইনের বিরুদ্ধে শীর্ষ আদালতে জমা হওয়া ১৪০টিরও বেশি আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটি ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের কাছে পাঠিয়েছে সুপ্রিম কোর্টের ৩ সদস্যের বেঞ্চ।

গত সপ্তাহে সুপ্রিম কোর্ট সংশোধিত নাগরিকত্ব আইনের উপর স্থগিতাদেশ দেয়ার আবেদন খারিজ করে দেয়।

আদালত বলেছে যে, তারা সরকার পক্ষের জবাব না শুনে সিএএ নিয়ে কোনও স্থগিতাদেশ দেবে না। আগামী ৪ সপ্তাহের মধ্যে কেন্দ্রের জবাব তলব করেছে দেশের শীর্ষ আদালত।

এর আগে কেরালা সরকার দেশের প্রথম রাজ্য সরকার হিসেবে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রস্তাব পাস করে, পরে ওই আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয় তারা।

কেরালার পর দ্বিতীয় রাজ্য হিসেবে এই আইন তাদের রাজ্যে কার্যকর না করার সিদ্ধান্ত নেয় পাঞ্জাবও। এবার সেই তালিকায় যুক্ত হল রাজস্থান।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত