ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ভারতে থাকলে নোবেল পেতাম না: অভিজিৎ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২০, ০৮:৪৮

ভারতে থাকলে নোবেল পেতাম না: অভিজিৎ

ভারতে থাকলে আমি নোবেল পেতাম না। ভারতের সাধারণতন্ত্রের দিন এমন বিস্ফোরক মন্তব্য করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

রোববার ভারতের জয়পুরে একটি সাহিত্য উৎসবের ভাষণ দিতে উঠে একথা বলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তিনি বলেন, ভারতে যোগ্যতার অভাব নেই। কিন্ত দরকার সঠিক কার্যপ্রক্রিয়া। একটি নির্দিষ্ট ধরনের ব্যবস্থা থাকা দরকার। তিনি ব্যাখ্যা দিয়ে বলেন, কোনও একজন ব্যাক্তির পক্ষে এটি অর্জন করা সম্ভব নয়। সকলের সঙ্গে কাজ করতে পারলে সুবিধা হয়।

উল্লেখ্য, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ১৯৬১ সালের ২১ ফেব্রুয়ারি ভারতের মুম্বইয়ে জন্মগ্রহন করেন। তার বাবা দীপক ব্যানার্জি ছিলেন কলকাতা প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক। মা নির্মলা ব্যানার্জী ছিলেন কলকাতা সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সের অর্থনীতি বিভাগের অধ্যাপিকা।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ছোটবেলায় কলকাতার সাউথ পয়েন্ট স্কুল এবং পরবর্তীতে কলকাতা প্রেসিডেন্সি কলেজে পড়াশুনা করেন। ১৯৮১ সালে অর্থনীতিতে বি এস ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ১৯৮৩ সালে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম এ ডিগ্রী অর্জন করেন। অভিজিৎ ১৯৮৮ সালে অর্থনীতিতে পিএইচডি করার জন্য হাবার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। অর্থনীতিতে পিএইচডি গবেষণায় তার বিষয় ছিলো, ‘এসেস ইন ইনফরমেশন ইকোনমিকস’।

অমর্ত্য সেনের পর ২০১৯ সালে দ্বিতীয় বাঙালি হিসাবে অর্থনীতিতে নোবেল পান অভিজিৎ। একই সঙ্গে নোবেল সম্মান পান তার স্ত্রী এস্থার ডাফলোও।

  • সর্বশেষ
  • পঠিত