ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

মমতার সেঞ্চুরি!

মমতার সেঞ্চুরি!
মমতার লেখা কিছু বই

মমতা বন্দ্যোপাধ্যায় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেস দলের নেতা। এসব ছাপিয়ে তার আর একটা পরিচয় তিনি ভালো লেখেন এবং দু হাতে লেখেন। ফলে এবারের কলকাতা বইমেলাতেও তার মোট ১৩টি বই প্রকাশিত হয়েছে। এতগুলো বই প্রকাশিত হওয়ায় বই লেখায় সেঞ্চুরি করে ফেললেন মমতা।

গত বইমেলা পর্যন্ত মোট ৮৮টি বই বের হয়েছিল মুখ্যমন্ত্রী মমতার। তখনই তিনি বই লিখে ‘সেঞ্চুরি’ করবেন বলে জানিয়েছিলেন। সেই কথামতই গত এক বছরে ১৩টি বই লিখে ফেলেছেন এবং এবারের বইমেলায় সেগুলো প্রকাশিতও হয়েছে। ফলে সব মিলিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকাশিত বইয়ের সংখ্যা ১০১টি।

এবারের কলকাতা বইমেলায় মমতার যে ১৩টি বই বেরিয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ‘কবিতা বিতান’। এতে মমতার লেখা মোট ৯৪৬টি কবিতা রয়েছে। বাকিগুলোর মধ্যে ছ’টি বাংলা, ছ’টি ইংরেজি এবং একটি উর্দু বই।

উর্দুতে বই লেখা প্রসঙ্গে মমতার বক্তব্য ‘কেউ বাংলা, কেউ ইংরেজি, কেউ হিন্দি, তামিল, উর্দুতে লিখবেন, এটাই বৈচিত্রের মধ্যে ঐক্য। উর্দুতে লেখা বই বলে বা তামিলে লেখা বই বলে তাকে মেনে নেবেন না?’ এভাবেই বাংলার পাশপাশি আরও ভাষা চর্চার পক্ষে রায় দেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার কলকাতার সল্টলেকের সেন্ট্রাল পার্কের ময়দানে ৪৪তম বইমেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবারের কলকাতা বইমেলার থিম কান্ট্রি রাশিয়া। তো উদ্বোধনী অনুষ্ঠানে ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত কুদাশেভ নিকোলাই রিশাতোভিচ-সহ বহু রুশ অতিথি উপস্থিত ছিলেন। মমতা এসব রুশভাষীদের ধন্যবাদ জানিয়েছেন রুশ ভাষায়।

মুখ্যমন্ত্রীর লেখা বিভিন্ন বইয়ে ভারতের বহু বিতর্কিত জাতীয় নাগরিক পঞ্জি ও সংশোধিত নাগরিকত্ব আইনের প্রসঙ্গ এসেছে ঘুরেফিরে। ভারতের চলমান ইস্যু দুটি নিয়ে তিনি যে বইগুলো লিখেছেন সেগুলো হচ্ছে- ‘নাগরিক’,‘মানুষের জন্য উন্নয়নের লক্ষ্যে’ এবং উর্দু কবিতার বই ‘হিম্মত’। এছাড়া ‘হোয়াই উই আর সেয়িং নো সিএএ, নো এনআরসি, নো এনপিআর’ শিরোনামে ইংরেজিতে একটি ছোট বইও লিখেছেন লেখক মমতা বন্দ্যোপাধ্যায়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত