ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গাদের রক্ষায় ব্যাপক পরিকল্পনা তৈরি যুক্তরাষ্ট্রের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২০, ১৯:১২

রোহিঙ্গাদের রক্ষায় ব্যাপক পরিকল্পনা তৈরি যুক্তরাষ্ট্রের

আইসিজে রুলিংয়ের পর রোহিঙ্গাদের রক্ষায় ব্যাপক পরিকল্পনা তৈরি করেছে যুক্তরাষ্ট্র।দ্য ডিপ্লোম্যাট;র এক প্রতিবেদনে এ খবর পাওয়া গেছে।

পেন্টাগনঘনিষ্ঠ একটি সূত্র ডিপ্লোম্যাটকে জানিয়েছে, জাতিসংঘে যদি শুক্ত প্রয়োগের প্রস্তাব আসে তবে সেটিকে সমর্থন করবে যুক্তরাষ্ট্র। এজন্য ব্যাকআপ হিসেবে ব্যবহার করা হবে প্যাসেফিক এবং ইন্ডিয়ান ওশেন কমান্ডকে।

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের বিষয়ে কথা বলার সময় শব্দচয়নে সবসময়েই সতর্ক ছিলো যুক্তরাষ্ট্র। বেশ কিছু ক্ষেত্রে মার্কিন সরকার মিয়ানমারের বিরুদ্ধে কঠের ব্যবস্থা নিলেও প্রায়শই তা প্রয়োজন অনুসারে শক্তিশালী ছিলো না।

তবে আন্তর্জাতিক বিচার আদালত-আইসিজের রুলিংয়ের পর প্রভাবশালী ও কার্যকর ভূমিকা রাখার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। কারণ এই রুলিং জাতিসংঘের সর্বোচ্চ আদালতের। পক্ষান্তরে জাতিসংঘের।

তবে যুক্তরাষ্ট্র চায় এই মামলার পক্ষ এবং মিয়ানমারের প্রতিবেশি একটি রাষ্ট্রই অংশ নেক শক্তিপ্রয়োগে। যুক্তরাষ্ট্র সর্বাঙ্গিনভাবে অস্ত্র ও রসদ দিয়ে সহায়তা করবে। প্রয়োজনে দেবে ব্যাকআপ ফোর্স। এদিকে যদি মিয়ানমার আইসিজের রুলিংকে অবহেলা করে, তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ব্যবস্থাগ্রহণের প্রস্তাব যাবে। এটিকে শুক্তশালী করতে কাজ করে যাচ্ছেন মার্কিন কূটনীতিবীদরা।

নিরাপত্তা পরিষদে বিষয়টি উঠলে কোনও রাষ্ট্রের ভোট প্রদানের ক্ষমতা থাকবে না। এটিকে সর্বোচ্চ কাজে লাগাতে চায় যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত