ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানে ১২ বছরে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৮  
আপডেট :
 ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩১

পাকিস্তানে ১২ বছরে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি

পাকিস্তানে নতুন বছরের প্রথম মাসেই মুদ্রাস্ফীতি আগের মাসের ১২.৬ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৪.৬ শতাংশ। দেশটির পরিসংখ্যান ব্যুরো বলছে আগের মাসের তুলনায় ভোক্তা পণ্যমূল্য বৃদ্ধি পেয়েছে ১.৯৭ শতাংশ। এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে এ খবর পাওয়া গেছে।

এর আগে পাকিস্তানে সর্বোচ্চ মুদ্রাস্ফীতির রেকর্ড ছিল ২০০৭-০৮ অর্থবছরে ১৭ শতাংশ। খাদ্যপণ্য মূল্য বৃদ্ধি মুদ্রাস্ফীতির মূল কারণ। বিশেষ করে গম, ডাল, চিনি, গুড় ও ভোজ্যতেলের দাম অসহনীয় পর্যায়ে পৌঁছেছে বলে ক্রেতারা অভিযোগ করছেন। ৩ লাখ টন গম আমদানির সিদ্ধান্ত নেওয়ার পর পাকিস্তান এখন চিনি আমদানি করতে যাচ্ছে।

বিশেষ করে পাকিস্তানের গ্রামাঞ্চলে খাদ্যপণ্য, সবজী ও ফলমূলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম শহরের চাইতে বেশি দামে বিক্রি হচ্ছে। ২০১৩ সালের পর বর্তমানে গ্রামাঞ্চলে এলপিজি সিলিন্ডার (রান্নার কাজে ব্যবহৃত) সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে। আন্তর্জাতিক বাজার থেকে আমদানিকৃত পণ্যের দাম বৃদ্ধি, উৎপাদন হ্রাস ও ধারাবাহিক মুদ্রাস্ফীতি দেশটির জনগণকে সংকটে ফেলে দিয়েছে। সেই সাথে রয়েছে পাকিস্তানের মুদ্রার অবমূল্যায়ন।

এছাড়া তেলের দাম বেড়ে যাওয়ায় খাদ্য নয় এমন পণ্যের দামও পাকিস্তানে বেড়েছে। আইএমএফ বলছে পাকিস্তানে মুদ্রাস্ফীতি আরো বৃদ্ধি পেয়ে ১৩ শতাংশে দাঁড়াবে। এর আগে এডিবি এ হার ১২ শতাংশে দাঁড়াবে বলেছিল।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত