ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ব্রেক্সিটের পর ঘুমন্ত বাঘ জেগে উঠছে : ব্রিটিশ প্রধানমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৯  
আপডেট :
 ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫২

ব্রেক্সিটের পর ঘুমন্ত বাঘ জেগে উঠছে : ব্রিটিশ প্রধানমন্ত্রী

কয়েক দশক ধরে যুক্তরাজ্য ছিলো ঘুমন্ত বাঘ, ব্রেক্সিটের পর যা আবার জেগে উঠছে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার লন্ডনের এক ভাষণে তিনি এ কথা বলেন। ইভিনিং স্ট্যান্ডার্ড'র প্রতিবেদনে এই খবর পাওয়া গেছে।

তিনি বলেন, এই বিষয় গুলো মাথায় রেখেই বাণিজ্য চুক্তি করতে হবে। এসময় যুক্তরাজ্য নিজেদের স্বাধীকারের প্রশ্নের উত্তর পেয়ে গেছে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, ‘আমরা সাড়ে ৩ বছর ধরে চলা এক বিতর্কের অবসান ঘটিয়েছি। ৪৭ বছর ধরে আমরা ভুগেছি। নতুন করে অর্জিত ক্ষমতাবলে বিশ্বের বুকে এবার আমরা বুক ফুলিয়ে চলবো।’

এই বক্তৃতার ঠিক আগেই ইইউ ব্লকের প্রধান মধ্যস্থতাকারী মাইকেল বার্নিয়ার ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যচুক্তির আলোচনার একটি সীমারেখা টেনে দেন। তিনি বলেন চুক্তির আলোচনা অবশ্যই স্বচ্ছ ও প্রতিযোগীতামূলক হতে হবে। আলোচনায় লেভেল প্লেইং ফিল্ড থাকতেই হবে।

নিজ বক্তব্যে বরিস জানান, যুক্তরাজ্য একটি কানাডা স্টাইল মুক্ত বাণিজ্য চুক্তিতে আগ্রহী। এবং তা হবে বর্তমান ব্রেক্সিট চুক্তির আওতাতেই।

আর ইইউ যদি যুক্তরাজ্যের কথামতো চুক্তি না করে তবে কোনও চুক্তিই হবে না। যুক্তরাজ্য ইউরোপীয় পণ্যের উপর ইচ্ছেমতো শুল্কারোপ করবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত