ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

করোনাভাইরাসে হংকংয়ে প্রথম মৃত্যু

করোনাভাইরাসে হংকংয়ে প্রথম মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হংকংয়ে এক ব্যক্তি মারা গেছেন বলে মঙ্গলবার জানিয়েছে রয়টার্স। সেখানে এই ভাইরাসে এটিই প্রথম মৃত্যুর ঘটনা। এ নিয়ে চীনের বাইরে এ ভাইরাসে মারা গেলো মোট দুইজন। এর আগে চীন মেইনল্যান্ডের বাইরে এই ভাইরাসে প্রথম মৃত্যু হয়েছিল সিঙ্গাপুরে।

হংকংয়ে ওই একজনের মৃত্যুর ফলে করোনাভাইরাসে গোটা বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪২৭য়ে। এদের মধ্যে চীনেই মারা গেছেন ৪২৫ জন, যাদের বেশিরভাগই হুবেই প্রদেশর উহান শহরের বাসিন্দা।

মঙ্গলবার হংকং হাসপাতালের এক কর্মচারীর বরাত দিয়ে রয়টার্স জানায়, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ৩৯ বছর বয়সী এক পুরুষ মারা গেছেন। তিনি অসুস্থ হওয়ার আগে জানুয়ারিতে উহান সফর করেছিলেন। হংকংয়ে মোট আক্রান্তের সংখ্যা ১৫ জন।

এই ভাইরাসের বিস্তার রুখতে ইতিমধ্যে চীনের সাথে ১৩টি সীমান্ত পথের দশটিই বন্ধ করে দিয়েছে হংকং। তারপরও চীনের সঙ্গে সব রকমের যোগাযোগ বন্ধ করতে গত সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বিক্ষোভ করছে হংকং হাসপাতালের চিকিৎসক ও কর্মচারীরা।

এদিকে সোমবার চীনে করোনাভাইরাসে আক্রান্ত আরো ৬৪ জনের মৃত্যু হয়েছে। ফলে দেশটিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪২৫য়ে গিয়ে দাঁড়ালো। এসব মৃত্যুর বেশিরভাগই হয়েছে হুবেই প্রদেশের উহান নগরীতে। গত বছরের শেষ নাগাদ এই শহর থেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী ভাইরাসটি।

চীনে করোনায় আক্রান্তের সংখ্যাও ক্রমাগত বেড়েই চলেছে। সোমবার পর্যন্ত সেখানে দুই হাজার ৩৪৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ হাজার ৪শ ৩৮ জনে গিয়ে দাঁড়ালো। চীনের বাইরে ২০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে মারা গেলো দুইজন।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে। মানুষ থেকে মানুষে সংক্রমণের এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং জাপান।

ফিলিপাইনসহ অনেক দেশই এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন থেকে আগতদের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দিয়েছে। অনেক দেশের এয়ারলাইন্স চীনগামী ফ্লাইটও বন্ধ করে দিয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্ব থেকে এক প্রকার বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত