ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

চব্বিশ ঘণ্টায় ৪ ফিলিস্তিনিকে হত্যা

চব্বিশ ঘণ্টায় ৪ ফিলিস্তিনিকে হত্যা

গত ২৪ ঘণ্টায় চার ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলের সেনারা। নিহতদের মধ্যে একজন কিশোর ও এক পুলিশ সদস্যও রয়েছেন। হামলায় আহত হয়েছে আরও কয়েক ডজন ফিলিস্তিনি। সূত্র আল জাজিরা।

ইসরায়েলি সেনারা বৃহস্পতিবার রাতে জেনিনে বিক্ষোভে গুলি চালিয়ে দুই ফিলিস্তিনিকে হত্যা করে। ফিলিস্তিনিদের ঘারবাড়ি গুঁড়িয়ে দেয়ার প্রতিবাদে তারা ইসরায়েলের বিরুদ্ধে ওই বিক্ষোভ করছিলো। নিহতদের মধ্যে ১৯ বছর বয়সী এক তরুণ এবং বাকি একজন ফিলিস্তিনি পুলিশ।

ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে সম্পৃক্ততার দায়ে আহমাদ ক্বানবা নামে এক ব্যক্তির ওই বাড়ি গুঁড়িয়ে দেয়া হয়েছে। তখন নিরাপত্তা বাহিনী আক্রান্ত হলে গুলি চালানো হয়।

তবে জেনিন শহরের গভর্নর আকরাম রাজৌব বলেছেন, ইসরায়েলি বাহিনী বিক্ষোভস্থলের পাশে দাঁড়ানো পুলিশ সদস্যকেও গুলি করে মেরেছে। সংবাদমাধ্যমের ভিডিও ফুটেজে স্পষ্ট দেখা যায়, তিনি কোনো সহিংসতায় অংশ নেননি, অথচ তাকেও গুলি করে মারা হলো।

এদিনই জেরুজালেমের ওল্ড সিটি এলাকায় ইসরায়েলি পুলিশের গুলিতে প্রাণ হারান আরেক ফিলিস্তিনি। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে ওই ফিলিস্তিনি গুলি ছুড়লে পাল্টা জবাব দেয়া হয়।

এর আগে বুধবার রাতে হেবরন শহরে সহিংসতা ছড়িয়ে পড়লে ১৭ বছর বয়সী কিশোর মোহাম্মদ আল হাদ্দাদকে গুলি করে মারে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্বের অবসানে জানুয়ারির শেষ দিকে ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে ইসরায়েল সরকার।

তবে সেটিকে ‘ইসরায়েলি স্বার্থ-সুরক্ষা’র পরিকল্পনা আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত