ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

করোনাভাইরাস প্রতিরোধী সরঞ্জামের ঘাটতি: ডব্লিওএইচও

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ০৬:১০  
আপডেট :
 ০৮ ফেব্রুয়ারি ২০২০, ০৬:১৪

করোনাভাইরাস প্রতিরোধী সরঞ্জামের ঘাটতি: ডব্লিওএইচও

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে ফেস মাস্ক এবং প্রতিরক্ষামূলক সরঞ্জামের ব্যাপক ঘাটতির কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিওএইচও) প্রধান টেডরস আধানম গোব্রিয়াসেস।

তবে জাতিসংঘ বিভিন্ন অঞ্চলে এসব সরঞ্জামের যোগান দিচ্ছে জানিয়ে শুক্রবার জেনেভায় এক সভায় টেডরস বলেন, ডব্লিউএইচও বিশ্বের প্রতিটি প্রান্তে টেস্টিং কিটস, মাস্ক, গ্লাভস, রেসপিরেটর আর গাউন পাঠাচ্ছে। কিন্তু বিশ্ব এসব ব্যক্তিগত সুরক্ষা উপকরণের দীর্ঘমেয়াদী সঙ্কটে পড়তে যাচ্ছে। খবর রয়র্টার্স

টেডরস এসময় দেশগুলোর প্রতি প্রয়োজনীয় সরঞ্জামগুলোর মজুদ না করার আহ্বান জানান এবং যে সকল সংস্থাগুলো তা সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছিলেন তাদের প্রশংসা করেন।

দ্য গার্ডিয়ান জানিয়েছে- সরবরাহের সরঞ্জামগুলোর যৌক্তিক ব্যবহার এবং বাজারকে পুনরায় ভারসাম্য করার আহ্বান জানিয়ে টেডরস বলেন, একে অপরকে সুরক্ষিত রাখতে আমাদের সকলেরই ভূমিকা রয়েছে।

এ বিষয়ে সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হবে জানিয়ে সংস্থাটির প্রধান বলেন, ভাইরাস প্রতিরোধী সরঞ্জাম সরবরাহ যেন সঠিক ও যথাযথভাবে হয় সে বিষয়ে গোড়া থেকে দেখা হবে।

গত দুই দিনে চীনে নতুন রোগীর সংখ্যা কিছু কমেছে। তিনি বলেন, এটা ভালো লক্ষণ। তবে আমি সতর্ক করে বলতে চাই, এ সংখ্যা আবার বাড়তে পারে।

করোনাভাইরাসে সব শেষ তথ্যানুযায়ী চীনে ৬৩৭ জনের মৃত্যু হয়েছে, আর আক্রান্তের সংখ্যা ৩১ হাজারের বেশি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত