ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশিদের তাড়ানোর দাবিতে মুম্বাইয়ে মিছিল সমাবেশ

বাংলাদেশিদের তাড়ানোর দাবিতে মুম্বাইয়ে মিছিল সমাবেশ

ভারত থেকে কথিত অবৈধ বাংলাদেশিদের তাড়ানোর দাবিতে সে দেশের বাণিজ্যিক নগরী মুম্বাইতে রোববার বিরাট মিছিল ও জনসভা হয়েছে। এতে লক্ষাধিক মানুষ অংশ নেয়।

ওই মিছিল ও গণ সমাবেশের ডাক দিয়েছিলো মহারাষ্ট্র রাজ্যের প্রভাবশালী রাজনৈতিক দল ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’। সমাবেশে দলের নেতা রাজ ঠাকরে বলেন, ‘ভারত কোনও ধর্মশালা নয়। এখান থেকে বাংলাদেশি ও পাকিস্তানিদের তাড়ানো হবে।’

কথিত বাংলাদেশিদের দেশছাড়া করার বিষয়টি ভারতে একটি বড় রাজনৈতিক ইস্যু হয়ে উঠেছে বেশ কিছুকাল ধরেই। কিন্তু সেই ইস্যুতে এত বড় মাপের রাজনৈতিক কর্মসূচি এই প্রথম। মুম্বাইয়ের গোরেগাঁওতে হিন্দু জিমখানা গ্রাউন্ড থেকে শহরের দক্ষিণ প্রান্তে আজাদ ময়দান পর্যন্ত রাজ ঠাকরের দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা রোববার বিশাল পদযাত্রার আয়োজন করেছিল। সাম্প্রতি সময়ে ওই শহরে এত বড় সামাবেশ দেখা যায়নি বলে বিবিসি জানিয়েছে।

উগ্র হিন্দুত্ববাদী দল শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের ভাইপো রাজ ঠাকরে শিবসেনা থেকে বেরিয়ে এসে নিজের দল 'মহারাষ্ট্র নবনির্মাণ সেনা' গড়েছিলেন প্রায় ১৪ বছর আগে। এতদিন মারাঠা জাতীয়তাবাদই ছিল তার প্রধান রাজনৈতিক অস্ত্র। কিন্তু ইদানীং তিনি ভাষণ শুরু করছেন ‘আমার প্রিয় হিন্দু ভাই-বোনেরা’ বলে। কয়েকদিন আগে তিনি নিজের দলের পতাকার রং-ও পাল্টে নিয়েছেন হিন্দুত্ববাদী 'ভগওয়া' বা গেরুয়ায়। আর এদিন তিনি বুঝিয়ে দিয়েছেন, তার দল কথিত মুসলিম অনুপ্রবেশকারীদের বিরুদ্ধেই আক্রমণ শানাবে।

রাজ ঠাকরে তার ভাষণে বলেন, ‘ভারত কোনও ধর্মশালা নয় যে যেখান থেকে খুশি এসে যে কেউ এখানে বসে যাবে।’

সমাবেশে তিনি আরো বলেন, ‘শিক্ষা, স্বাস্থ্য, পানীয় জলের মতোই অবৈধ অনুপ্রবেশ রোধ করাও দেশের জন্য একটি মৌলিক ইস্যু - আর সেই জন্যই আমরা বাংলাদেশি ও পাকিস্তানিদের হঠানোর ডাক দিচ্ছি। ব্রিটেন-আমেরিকা-অস্ট্রেলিয়াও তো অবৈধ বিদেশি নাগরিকদের বিরুদ্ধে অভিযান চালায়, আর ভারত করলেই সমস্যা? আমি পরিষ্কার বলতে চাই, এই ইস্যুতে আমরাও অস্ত্র হাতে নিতে রাজি।’

মহারাষ্ট্রের নানা প্রান্ত থেকে রাজ ঠাকরের ডাকে যে হাজার হাজার সমর্থক এদিন মুম্বাইতে জড়ো হয়েছিলেন, তাদেরও মূল বক্তব্য ছিল ভারতের সামনে এখন এই অবৈধ বিদেশিরাই প্রধান সমস্যা।

কথিত বাংলাদেশিদের তাড়ানোর ইস্যু এক সময় দিল্লিতে বিজেপির বড় রাজনৈতিক হাতিয়ার ছিল। যদিও দিল্লির সাম্প্রতিক নির্বাচনে অবশ্য সেটা তেমন কোনও ইস্যু হয়নি। কিন্তু ইদানীং দক্ষিণ ভারতের ব্যাঙ্গালোর বা পশ্চিম ভারতের মুম্বাইতে সেটাকে বড় ইস্যু করে তোলার চেষ্টা করা হচ্ছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত