ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

জম্মু-কাশ্মীরে উপনির্বাচন মার্চে

জম্মু-কাশ্মীরে উপনির্বাচন মার্চে

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে আগামী মার্চ নাগাদ উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। উপত্যকার বিশেষ মর্যাদা বাতিল করার প্রায় ৭ মাস পর এই প্রথম সেখানে কোনও রাজনৈতিক কর্মকাণ্ড হতে চলেছে।

জম্মু ও কাশ্মীরে প্রায় ১৩,০০০ পঞ্চায়েত আসনের জন্য আগামী ৫ থেকে ২০ মার্চ ওই নির্বাচন হবে। এর আগে গত ৫ অগাস্ট উপত্যকা থেকে বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নিয়ে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার।

জম্মু ও কাশ্মীরের প্রধান নির্বাচনীকর্মকর্তা শালিন্দর কুমার জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরে নির্বাচনী আচরণবিধি কার্যকর হয়েছে। আগামী মার্চে মোট ৮ দফায় পঞ্চায়েতের আসনগুলিতে পঞ্চায়েত ভোট হবে।

এর আগে ২০১৮ সালে কাশ্মীর রাজ্যে শেষবারের মতো পঞ্চায়েত নির্বাচন হয়েছিল। কিন্তু সেই সময় জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৫এ ধারা বাতিলের প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাজ্যের দুটি বড় রাজনৈতিক দল পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) এবং ন্যাশনাল কনফারেন্স নির্বাচনে অংশ নেয়নি। কাশ্মীরের জনতার অধিকাংশই ওই নির্বাচন বয়কট করায় সেই সময় ১২,০০০ এরও বেশি পঞ্চায়েত আসন শূন্য থেকে যায়।

এরপর গত বছরের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় মোদি সরকার। এরপর থেকে গত ৬ মাসেরও বেশি সময় ধরে জম্মু ও কাশ্মীরের প্রভাবশালী রাজনৈতিক নেতা ও সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, তার ছেলে ওমর আবদুল্লা, এবং মেহবুবা মুফতিকে বন্দি করে রাখা হয়েছে। কাশ্মীরের এসব প্রভাবশালী নেতাদের কারাবন্দি রেখেই এই উপনির্বাচনে তারিখ ঘোষণা করল মোদি সরকার। ফলে এই নির্বাচনেও যে কাশ্মীরের ভোটাররা ব্যাপকহারে ভোটদানে বিরত থাকবে তা একপ্রকার নিশ্চিত।

এদিকে গত সপ্তাহেই, উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাকে জননিরাপত্তা আইনের আওতায় বন্দি রাখার কথা ঘোষণা করা হয়েছে। ওই আইনের মাধ্যমে কোনও ব্যক্তি বিনা বিচারে কমপক্ষে ৩ মাস পর্যন্ত বন্দি রাখা যায় এবং পরবর্তীতে একাধিক বার ওই বন্দি দশার মেয়াদ বাড়ানো যায়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত