ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

সিরিয়ায় সামরিক বিমান ভূপাতিত, সকল ক্রু নিহত

সিরিয়ায় সামরিক বিমান ভূপাতিত, সকল ক্রু নিহত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে দেশটির সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদবিরোধী বিদ্রোহীরা। এতে ওই হেলিকপ্টারে থাকে সকল আরোহী মারা গেছেন।

শুক্রবার রাতে সিরিয়ার সরকারি সংবাদ মাধ্যম সানা’র বরাত দিয়ে এখবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

এক প্রতিবেদনে সানা জানায়, শুক্রবার স্থানীয় সময় দুপুর পৌণে ৯টার দিকে আলেপ্পোর উরুম অঅল-কুবরা শহরের কাছে বিধ্বস্ত হয় সামরিক বাহিনীর ওই হেলিকপ্টারটি। এটিকে ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করা হয়েছে। ফলে এতে থাকা সমস্ত ক্রু নিহত হয়েছেন। তবে হেলিকপ্টারটিতে মোট কতজন ক্রু ছিল এবং কারা এটিকে ভূপাতিত করেছে এ বিষয়ে কিছুই বলেনি সানা।

তবে তুর্কি সংবাদ মাধ্যম আনাদোলু বলছে, সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় আলেপ্পো প্রদেশের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় বিদ্রোহীরা ওই হেলিকপ্টারটিতে আঘাত করে এটিকে ভূপাতিত করে।

এর মাত্র তিন দিন আগে আরও একটি সরকারি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করেছিল সিরিয়ার বিদ্রোহীরা। গত সোমবার সারাকিব শহরের পশ্চিমের আল-নাইরাব নামক গ্রামের ওপর দিয়ে উড়ার সময় ওই হেলিকপ্টারটিকে গুলি করে ভূপাতিত করেছিল বিদ্রোহীরা।

প্রসঙ্গত, সম্প্রতি রুশ যুদ্ধ বিমানের সহায়তায় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা ইদলিবে অভিযান জোরালো করেছে সিরিয়ার সরকারি বাহিনী। এই অভিযানের কারণে অঞ্চলটি ছেড়ে হাজার হাজার শরণার্থী পালাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ।

ইদলিবে সিরীয় বিদ্রোহীদের সমর্থনে ২০১৭ সাল থেকেই সেনা মোতায়েন রেখেছে তুরস্ক। নতুন করে শরণার্থী সংকটের আশঙ্কায় গত সপ্তাহে সিরীয় সীমান্তে ট্যাঙ্ক এবং সাঁজোয়া যানসহ অতিরিক্ত সেনা মোতায়েন করে তুরস্ক।

২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরুর পর প্রায় তিন লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর দেশ ছেড়ে পালিয়েছে দেশটির জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ। এদের বেশিরভাগই আশ্রয় নিয়েছে প্রতিবেশী তুরস্কের বিভিন্ন আশ্রয় শিবিরে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত