ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বেইজিংয়ে ফেরত আসারা ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবে

বেইজিংয়ে ফেরত আসারা ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবে

বেইজিং শহরে ফেরত যাওয়া লোকজনকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। এর অন্যথায় হলে মিলবে কঠোর শাস্তি। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নতুন এই নিয়ম চালু করা হয়েছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম।

ছুটি শেষ করে রাজধানীতে পৌঁছানোর পর বেইজিংয়ের বাসিন্দাদের নিজ উদ্যোগে নির্ধারিত স্থানে কোয়ারেন্টাইনে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। আফ্রিকার দেশ মিশরে একজন করোনায় আক্রান্ত হওয়ার কথা জানার পর নতুন এই পদক্ষেপের ঘোষণা আসলো।

উহান শহর থেকে উদ্ভূত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখনো পর্যন্ত চীনে ১৫০০ জনের বেশি মানুষ মারা গেছে। এদের বেশিরভাগই হুবেই শহরের বাসিন্দা। গত বছরের শেষ নাগাদ এই প্রদেশের উহান শহর থেকেই গোটা দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

চীনের অন্যান্য এলাকায় নতুন চন্দ্র বর্ষ উদযাপনের ছুটি শেষ করে বেইজিংয়ে ফিরতে শুরু করেছে এর বাসিন্দারা। ছুটির শেষ হওয়ার পর শুক্রবার বেইজিংয়ের ভাইরাস প্রতিরোধী ওয়ার্কিং গ্রুপ এক নোটিশে এই নির্দেশ দেয়।

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে চলতি বছর চীনে নতুন বছরের ছুটির মেয়াদ বাড়ানো হয়েছিল। সেই ছুটি শেষ হতেই ঘরে ফিরতে শুরু করেছে চীনারা। আর এসময় এই নির্দেশ দিলো বেইজিং কর্তৃপক্ষ। চীনের রাজদানী বেইজিংয়ে কমপক্ষে ২ কোটি মানুষ বাস করে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে রয়টার্স জানায়, শুক্রবার চীনে করোনায় আক্রান্ত আরো ১৪৩ জন মারা গেছেন। এদের মধ্যে চারজন ছাড়া বাকি সবাই হুবেই প্রদেশের। নতুন এই মৃত্যুর পর দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা ১৫২৩ জন। ওইদিন দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরো ২২ হাজার ৬৪১ জন। ফলে দেশটিতে ভয়াবহ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৬ হাজার ৪৯২ জনে গিয়ে দাঁড়ালো।

তবে চীনা স্বাস্থ্য কমিশন জানাচ্ছে, তাদের করোনা নিয়ন্ত্রণের চেষ্টা কাজে আসছে। কেননা এতে নতুন করে আক্রান্ত হওয়া এবং মৃতের সংখ্যা কমে আগের দিনগুলোর তুলনায় প্রায় অর্ধেকে নেমে এসেছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত