ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭ আপডেট : ২০ মিনিট আগে English

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৫

প্রিন্ট

‘ইরানের সঙ্গে সংলাপে সাড়া দিচ্ছে না রিয়াদ’

‘ইরানের সঙ্গে সংলাপে সাড়া দিচ্ছে না রিয়াদ’
জার্নাল ডেস্ক

ইরানের সঙ্গে সংলাপে আগ্রহ প্রকাশ করার পর কোনো সাড়া দিচ্ছে না রিয়াদ এমন তথ্য জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ । শনিবার বিকেলে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

মধ্যপ্রাচ্যে নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য ইরান এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে একটি সঠিক কর্মপরিকল্পনা ঠিক করার উদ্দেশ্যে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে বলে জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, পশ্চিম এশিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতা এ অঞ্চলের দেশগুলোর মাধ্যমেই নিশ্চিত হতে হবে; কোনো বহিঃশক্তির মাধ্যমে নয়।

ইরাকে মার্কিন সন্ত্রাসী সেনাদের হাতে ইরানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানি শহীদ হওয়ার পর সৌদি আরব ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে তেহরানকে চিঠি দিয়েছে বলে জানান জাওয়াদ জারিফ। তিনি বলেন, সৌদি আরবের ওই প্রস্তাবে তেহরান ইতিবাচক জবাব দেয়ার পর রিয়াদের পক্ষ থেকে আর কোনো সাড়া পাওয়া যায়নি।

ইরান প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কোনো ধরনের উত্তেজনা চায় না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তাকে ইরান নিজের নিরাপত্তা মনে করে এবং সব প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনায় বসতে তেহরান প্রস্তুত রয়েছে।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত পশ্চিম এশিয়ায় উত্তেজনা বাড়াতে চায় বলে মন্তব্য করেন জারিফ। তিনি বলেন,এ অঞ্চলে উত্তেজনা কমানোর জন্য অনেক পথ খোলা রয়েছে কিন্তু সেজন্য আঞ্চলিক দেশগুলোকে প্রবল ইচ্ছাশক্তি নিয়ে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত