ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

‘হাউডি মোদি’র আদলে নমস্তে ট্রাম্প করবে ভারত

‘হাউডি মোদি’র আদলে নমস্তে ট্রাম্প করবে ভারত

আগামী ২৪ ফেব্রুয়ারি দু দিনের সফরে সস্ত্রীক ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনল্ডি ট্রাম্প। তার এই সফর নিয়ে দুই দেশ জুড়েই চলছে নানা আলোচনা। মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের সময় ‘নমস্তে ট্রাম্প’নামক এক অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত বছরই যুক্তরাষ্ট্র সফর করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে মোদির সম্মানে আয়োজিত ‘হাউডি মোদি’অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এবার ট্রাম্পের সফরকে নিয়ে হাউডি মোদির আদলে একই ধরনের অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে নয়াদিল্লি।

এ সম্পর্কে মার্কিন সংবাদ মাধ্যম ভয়েস অব আমেরিকা জানায় প্রথম দিকে ওই আয়োজনের নাম রাখা হয়েছিলো ‘কেম ছো ট্রাম্প’। পরে সর্বভারতী ভাবধারা বজায় রাখার জন্যই এই সফরের নামকরণ করা হয়েছে ‘নমস্তে ট্রাম্প’।

তবে ভারতে ট্রাম্পের আসন্ন সফরকে ঘিরে আলোচনা সমালোচনা হচ্ছে নানা স্তরে। সাধারণত রাষ্ট্রীয় সফর শুরু হয় আমন্ত্রণকারী দেশের রাজধানী শহর থেকে। কিন্তু এবার প্রেসিডেন্ট ট্রাম্প গুজরাটে মোদির জন্মস্থান আহমেদাবাদ দিয়ে শুরু করছেন ভারত সফর।

জানা যায়, প্রেসিডেন্ট ট্রাম্প আহমেদাবাদে থাকবেন মাত্র তিন ঘণ্টা। আর এজন্য শহরের শ্রীবৃদ্ধি এবং নিরাপত্তা জোরদার করার জন্য যে বিশাল অংকের অর্থ ব্যয় হচ্ছে, তা নিয়েও মুখ খুলতে শুরু করেছেন অনেকে।

ট্রাম্পের সফরের আগে মোতেরা স্টেডিয়ামের সামনেই অবস্থিত বস্তিবাসীদের উচ্ছেদের জন্য নোটিশ টানিয়ে দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এর আগে শহরে রাস্তার দু'পাশের বস্তি আড়াল করতে নির্মাণ করা হয়েছে উঁচু দেয়াল। এসব কর্মকাণ্ডে স্থানীয় এবং বস্তির বাসিন্দাদের মাঝে জন্ম নিয়েছে তীব্র ক্ষোভ আর সমালোচনা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত