ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

‘ভারত সফরে সিএএ ও এনআরসি নিয়ে কথা বলবেন ট্রাম্প’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০:০৭

‘ভারত সফরে সিএএ ও এনআরসি নিয়ে কথা বলবেন ট্রাম্প’

ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ধর্মীয় স্বাধীনতার প্রসঙ্গে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক কর্মকর্তা। ভারতীয় গণমাধ্য এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ভারত সফরে এসে মার্কিন প্রেসিডেন্ট সিএএ বা এনআরসি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন কিনা এমন প্রশ্নের জবাবেই এ কথা জানালেন হোয়াইট হাউসের এই কর্মকর্তা। কনফারেন্স কলের মাধ্যমে একটি সাংবাদিক সম্মেলনে এ কথা নিশ্চিত করেন উচ্চপদস্থ ওই মার্কিন কর্মকর্তা।

মার্কিন কর্মকর্তা জানান, ভারতের গণতান্ত্রিক ঐতিহ্যকে সম্মান করে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ট্রাম্প গণতন্ত্র ও ধর্মীয় স্বাধীনতা প্রসঙ্গে ভারতীয় ঐতিহ্যের প্রসঙ্গ তুলে নিজের একান্ত মতামত ভাগ করে নেবেন। তিনি এই সংক্রান্ত নানা বিষয়ে কথা বলবেন যার মধ্যে আছে ধর্মীয় স্বাধীনতার প্রসঙ্গও, এই বিষয়েও প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলবেন তিনি, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য এবং সার্বভৌম প্রতিষ্ঠানের প্রতি আমাদের অনন্ত শ্রদ্ধা আছে এবং আমরা ভারতকে এই ঐতিহ্য ধরে রাখতে উৎসাহিত করব। সিএএ এবং এনআরসি নিয়ে ভারত জুড়ে যে বিক্ষোভ আন্দোলন চলছে সে বিষয়েও সম্পূর্ণ অবগত যুক্তরাষ্ট্র এবং তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্নও যুক্তরাষ্ট্র, একথাও জানান ওই মার্কিন কর্মকর্তা।

মার্কিন কর্মকর্তা বলেন, আমার ধারণা প্রেসিডেন্ট ট্রাম্প প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের সময় এই বিষয়গুলি নিয়ে কথা বলবেন এবং একথাও মনে করিয়ে দেবেন যে গোটা বিশ্ব চায় তার গণতান্ত্রিক ঐতিহ্য বজায় রেখে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি শ্রদ্ধা রেখে চলুক ভারত। কেননা ভারতীয় সংবিধানেই একথার উল্লেখ রয়েছে যে, ধর্মীয় স্বাধীনতা, ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি শ্রদ্ধা এবং সমস্ত ধর্মের সঙ্গে সমান আচরণ করতে হবে। সুতরাং প্রেসিডেন্ট ট্রাম্প এই রকম একটি গুরুত্বপূর্ণ বিষয়ে নিশ্চয়ই কথা বলবেন।

বাংলাদেশ জার্না/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত