ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

‘যারা ইতিহাস পড়ে না, তারাই নেহেরুকে খলনায়ক বলে’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩৬  
আপডেট :
 ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০১

‘যারা ইতিহাস পড়ে না, তারাই নেহেরুকে খলনায়ক বলে’

যাদের ইতিহাস পড়ার ধৈর্য নেই বা ইতিহাস পড়ে না তারাই নেহেরুকে খলনায়ক বানাচ্ছেন বলে জানিয়েছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। ভারতীয় গণম্যাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শনিবার ‘জহরলাল নেহেরুর কাজ এবং ভাবনা’ শীর্ষক এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে এ কথা বলেন তিনি । এসময় সজাগ ও সতর্ক গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্বে স্থান করে নিয়েছে ভারত এবং দেশের এই অবস্থান তৈরি করার মূল কাণ্ডারি জওহরলাল নেহেরুই বলেও জানান তিনি।

এসময় তিনি বলেন, আধুনিক ভারত গড়ার ভাবনা দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু দেখেছিলেন। সেই ভাবনা রূপায়িত করতে ভারতের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যকে ব্যবহার করেছিলেন প্রশাসক নেহেরু। এদিন পুরুষোত্তম আগরওয়াল ও রাধা কৃষ্ণার লেখা ‘হু ইজ ভারত মাতা’ বইয়ের প্রসঙ্গ টানেন মনমোহন সিং। সেই বইতে জহরলাল নেহেরুর বিখ্যাত অটোবায়োগ্রাফি বইয়ের প্রসঙ্গ যেমন উল্লেখ আছে, তেমন বিশ্ব ইতিহাস এবং ডিসকভারি অফ ইন্ডিয়ার প্রসঙ্গ উল্লেখ আছে। সেই বইতে নেহেরুর মতাদর্শ, কিছু চিঠি এবং তাঁর কয়েকটা সাক্ষাৎকারের সূত্র টানা আছে।

বইয়ের প্রসঙ্গ টেনে এদিন মনমোহন সিং বলেন, বর্তমান ভারতে এই বইয়ের তাৎপর্য আছে। এখন জাতীয়তাবাদ শব্দ ও ভারত মাতা কি জয় স্লোগানের অপব্যবহার করা হচ্ছে। দেশে মৌলবাদী ভাবধারা প্রতিষ্ঠা করতে এই প্রয়াস। আর সেই প্রয়াসের থেকে শতযোজন দূরে দেশের সাধারণ নাগরিক ও আবাসিকরা।

তার মতে, আধুনিক ভারত গড়ার লক্ষে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও সাংস্কৃতিক কেন্দ্রর ভিত্তিপ্রস্থর স্থাপন করেছিলেন নেহেরুজি। তার নেতৃত্ব না থাকলে, ভারত আজ বিশ্বমঞ্চে সমাদৃত হতো না। এদিন এমন দাবিও করেন মনমোহন সিং। এসময় বিজেপির সমালোচনা করে তিনি বলেছন, দুর্ভাগ্যবশত একশ্রেণীর মানুষ যাদের ইতিহাস পড়ার ধৈর্য নেই তাঁরা নেহেরুকে খলনায়ক বানাচ্ছেন। তবে আমি আশবাদী ইতিহাসের সেই ক্ষমতা আছে, মিথ্যা ও ভ্রান্ত প্রচারকে দূরে সরিয়ে সব কিছুকে আগের জায়গায় নিয়ে আসবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত