ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন ওয়ান আজিজাহ!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪১  
আপডেট :
 ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫৪

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন ওয়ান আজিজাহ!

নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের জোরাল গুঞ্জন ঘিরে তৈরি হওয়া রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মাঝেই পদত্যাগই করেছেন মাহাথির মোহাম্মদ (৯৪)। তিনি পদত্যাগ করায় মালয়েশিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন দেশটির বর্তমান উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল।

তিনি মাহাথির ঘনিষ্ট ও দেশটির ক্ষমতাসীন জোটের সঙ্গী আনোয়ার ইব্রাহীমের স্ত্রী। দেশটির ইংরেজি দৈনিক মালয় মেইল এক প্রতিবেদনে ওয়ান আজিজাহ নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন বলে জানিয়েছে।

দেশটির একটি সূত্রের বরাত দিয়ে মালয় মেইল বলছে, ক্ষমতাসীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নেতৃত্বাধীন পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে যাওয়ার পর মাহাথির মোহাম্মদ পদত্যাগ করে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে ওয়ান আজিজাহকে মনোনীত করেছেন।

উল্লেখ্য, ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসেন মাহাথির। নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন। এর আগে বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত