ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্প-মেলানিয়াকে চরকা কাটা শেখালেন মোদি!

ট্রাম্প-মেলানিয়াকে চরকা কাটা শেখালেন মোদি!

স্ত্রী ও ফার্স্ট লেডি মেলানিয়া ও মেয়ে ইভাঙ্কা ট্রাম্পসহ শতাধিক সফর সঙ্গী নিয়ে সেমাবার সাকলে ভারত পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিমানবন্দরে ট্রাম্প দম্পতিকে উষ্ণ অভ্যর্থনা জানান স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখান থেকে জাতির পিতা ও ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর স্মৃতি বিজরিত সবরমতী আশ্রম পরিদর্শন করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে ট্রাম্প ও তার স্ত্রীকে মেলানিয়াকে চরকা কাটা শেখান মোদি।

সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দর থেকে সবরমতী আশ্রম পর্যন্ত ২২ কিলোমিটার রাস্তা রোডশো করেন মার্কিন প্রেসিডেনট ডোনাল্ড ট্রাম্প। এসময় মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানায় রাস্তার দুই পাশে ভারত এবং আমেরিকার পতাকা হাতে দাঁড়িয়ে থেকে হাজার হাজার মানুষ। সনাতনী পোশাকেও হাজির ছিলেন বহু ছাত্রছাত্রী। বিমানবন্দর থেকে ডোনাল্ড এবং মেলানিয়া ট্রাম্প সোজা পৌঁছান মহাত্মা গান্ধীর স্মৃতি বিজরিত সবরমতী আশ্রমে।

সেখানে তাদের সঙ্গ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সবরমতী যাননি ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এবং জামাতা জ্যারেড কুশনার।

সবরমতী আশ্রম কর্তৃপক্ষ মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পত্নী মেলানিয়াকে আশ্রমের প্রথা মেনে খাদি কাপড়ের মালা পরিয়ে স্বাগত জানান। মোদির সঙ্গেই গান্ধীজির আশ্রম ঘুরে দেখেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট। জুতো খুলে দুজনে খাদি কাপড়ের মালা পরান গান্ধীজির ছবিতে।

গান্ধীজি যে চরকায় সুতো কাটতেন তা দেখে কৌতুহলী ডোনাল্ড ট্রাম্প চরকায় সুতো কাটার ব্যাপারে উৎসাহী হয়ে ওঠেন। এরপর আশ্রমের এক স্থানে একটি চরকার সামনে বসে পড়ে সুতো কাটার চেষ্টাও করেন। হাত লাগান মেলানিয়াও। এসময় তাদের পাশেই ছিলেন প্রধানমন্ত্রী মোদি। আর ট্রাম্প ও মেলানিয়াকে চরকায় সুতা কাটতে সাহায্য করেন আশ্রমের বাসিন্দারা। তারপর আশ্রমের ভিজিটর্স বুকে স্বাক্ষর করেন তারা। ডোনাল্ড ট্রাম্প ওই বইয়ে লেখেন, ‘‌আমার ভালো বন্ধু প্রধানমন্ত্রী মোদিকে.‌.‌.‌ধন্যবাদ আপনাকে, দারুণ সফর’‌।

আশ্রম থেকে মোতেরা স্টেডিয়ামের উদ্দেশ্যে রওনা দেন ট্রাম্প ও মোদি। এর আগে আশ্রম কর্তৃপক্ষ ডোনাল্ড ট্রাম্পের হাতে বেশ কিছু উপহার তুলে দেন।

১৯১৭ সাল থেকে ১৯৩০ সাল পর্যন্ত মহাত্মা গান্ধী এবং কস্তুরবা গান্ধীর বাসস্থান ছিল আহমেদাবাদের সবরমতী নদীর পাশে গড়ে ওঠা এই আশ্রম। গান্ধীজির স্বাধীনতা আন্দোলনের অন্যতম কেন্দ্র ছিল এই আশ্রম।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত