ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৪

প্রিন্ট

ট্রাম্প-মোদি বৈঠকের দিকে তাকিয়ে গোটা ভারত

ট্রাম্প-মোদি বৈঠকের দিকে তাকিয়ে গোটা ভারত

Evaly

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম ভারত সফরের আজ শেষ দিন। নানা কর্মসূচিকে ঠাসা আজকের দিনটি তার। রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করতে মঙ্গলবার সকালে রাজঘাটেই গেছেন ট্রাম্প ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। এরপরেই দিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন ট্রাম্প। সেখানে দুই নেতা এটি প্রতিরক্ষা চুক্তিতে স্বাক্ষর করবেন বলে জানা গেছে। বলাবাহুল্য ট্রাম্পের ভারত সফরের এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। ফলে ট্রাম্প আর মোদির এই বৈঠকের দিকেই তাকিয়ে আছে গোটা ভারত।

মার্কিন প্রেসিডেন্ট যখন মোদির সঙ্গে বৈঠকে ব্যস্ত থাকবেন তখন দিল্লির নানকপুরায় কয়েকটি স্কুল পরিদর্শন করবেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। শিখবেন ‘হ্যাপিনেস’এর মন্ত্র। স্থানীয় সময় রাত ৮টায় রাষ্ট্রপতি ভবনে সপরিবার বিশেষ নৈশভোজে অংশ নেবেন ট্রাম্প। পরে রাত ১০টায় জার্মানির উদ্দেশে ভারত ছাড়বেন ডোনাল্ড ও মেলানিয়া ট্রাম্প।

এর আগের দিন সোমবার স্থানীয় সময় সকাল ১১টা ৪০ মিনিটে সপরিবারে ভারতে এসে পৌঁছান ট্রাম্প দম্পতি। বিমানবন্দরে তাদের উষ্ণ অভ্যর্থনা জানান স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকে জাতির পিতা ও ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর স্মৃতি বিজরিত সবরমতী আশ্রম পরিদর্শন করেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর আশ্রম থেকে মোতেরা স্টেডিয়াম যান ট্রাম্প ও মোদি। এসময় পথের দু পাশে ভারত এবং আমেরিকার পতাকা হাতে দাঁড়িয়ে থাকা লোকজন ট্রোম্পকে স্বাগত জানান।

আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে নমস্তে ইন্ডিয়া অনুষ্ঠানে অংশ নেন ট্রাম্প। এসময় সেখানে ১ লাখ ১০ হাজারের মোত লোক উপস্থিত ছিলেন বলে জানাচ্ছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। যদিও সফর শুরু করার আগেই বিভিন্ন টুইটার বার্তায় ট্রাম্প বলেছিলেন, মোতেরা স্টেডিয়ামে তাকে অভ্যর্থনা জানাতে উপস্থিত থাকবে ৭০ থেকে ১ কোটি মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই নাকি তাকে এমনটি জানিয়েছেন বলেও দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এত মানুষের ভিড় কিভাবে সামাল দিবেন তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিলেন ট্রাম্প। কিন্তু তার অনুমান সত্য হয়নি।

নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে বক্তব্য রাখেন ট্রাম্প। শুরুতেই তিনি উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য ভারতবাসীকে ধন্যবাদ জানান মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘শুভকামনা ভারত, শুভকামনা আমেরিকা। আমরা ভারতকে ভালোবাসি ও সম্মান করি।’

তার আগে ট্রাম্প ও তার পরিবারের সদস্যদের স্বাগত জানিয়ে মোদি বলেন, ‘আপনাদের সবাইকে দেখে আমি অত্যন্ত আনন্দিত। আপনাদের সবার উপস্থিতি আমাদের দেশের গর্ব আরও অনেক বাড়িয়ে দিয়েছে। ১৩০ কোটি ভারতীয়দের পক্ষ থেকে ট্রাম্পকে নিমন্ত্রণ করছি।’

এদিকে ট্রাম্পের সফরের দ্বিতীয় দিনেও জ্বলছে দিল্লির বিভিন্ন এলাকা। মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের প্রথম দিনেই বিতর্কিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠছে দিল্লি। ওইদিন এই আইনের সমর্থক ও বিরোধিতাকারীদের মধ্যকার সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হয়েছেন বলে জানা যায়। এ অবস্থায় দিল্লির কমপক্ষে ১০টি এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত