ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

তরুণ আন্দোলনকর্মী গ্রেটা-মালালার সাক্ষাৎ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪১

তরুণ আন্দোলনকর্মী গ্রেটা-মালালার সাক্ষাৎ

জলবায়ু সংকট এবং নারী শিক্ষার দুই আন্দোলনকর্মী গ্রেটা ও মালালার সাক্ষাৎ হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান, জিও টিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

কিশোর জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও নোবেল পুরস্কারজয়ী মালালা ইউসুফজাইয়ের সঙ্গে অক্সফোর্ড কলেজের লেডি মার্গারেট হলে তাদের আন্দোলন নিয়ে আলোচনা করেছেন।

সুইডেনের ১৭ বছর বয়সী গ্রেটা থানবার্গ শুক্রবার ব্রিস্টলের একটি স্কুলে জলবায়ু আন্দোলনে যুক্তরাজ্যে যান এবং শিক্ষার্থীদের সঙ্গে জলবায়ু সংকট ও প্রতিবাদ সম্পর্কে কথা বলেন।

পাকিস্তানের ২২ বছর বয়সী মালালা মঙ্গলবার তার নিজের ইনস্টাগ্রামে দুইজনের ছবি পোস্ট করেছেন এবং থানবার্গকে লেখেন, আপনাকে ধন্যবাদ এবং হর্টের ইমোজি দেন। এছাড়াও টুইটারে একটি ছবি পোস্ট করে লেখেন, তিনিই আমার একমাত্র বন্ধু। পাকিস্তানে মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দেয়ার জন্য প্রচার চালানোর সময় মালালার মাথায় গুলি করে তালেবানরা ।

২০১৪ সালে ইউসুফজাই নারী শিক্ষার জন্য যে আন্দেলন গড়েছিলেন তাতে বিশ্বব্যাপী নারী শিক্ষার প্রতীক হয়ে ওঠেন এবং এর প্রেক্ষিতে তিনিই কনিষ্ঠতম নোবেল শান্তি পুরষ্কার জয়ী। এদিকে জলবায়ু আন্দোলনকর্মী হিসেবে গ্রটা থানবার্গ ২০১৯ এবং ২০২০ সালে নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত