ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

নওয়াজ শরীফকে পলাতক ঘোষণা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫২

নওয়াজ শরীফকে পলাতক ঘোষণা

জামিনের শর্ত লঙ্ঘনের অভিযোগ এনে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে পলাতক ঘোষণা করেছে দেশটির সরকার। মঙ্গলবার প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে মন্ত্রিসভার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

ইমরান খানের বিশেষ তথ্য-সহকারী ডা. ফিরদৌস আশিক আওয়ান বলেন, নওয়াজ শরীফের জামিনের শর্ত অনুযায়ী লন্ডনের যেকোনও হাসপাতালের মেডিকেল রিপোর্ট দাখিল করার জন্য নির্দেশ দিয়েছিল ইসলামাবাদ হাইকোর্ট। কিন্তু ওই রিপোর্ট জমা না দেওয়ায় তিনি জামিনের শর্ত লঙ্ঘন করেছেন। তাই তাকে পলাতক ঘোষণা করা হয়েছে।

‘আইন অনুযায়ী, আজ থেকে নওয়াজ শরীফ পলাতক। তিনি যদি দেশে ফিরে না আসেন তাহলে তাকে পলাতক অপরাধী হিসেবে ঘোষণা দেয়া হবে। এবং তার জামিনের মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।’

ইমরান খানের বিশেষ এই সহকারী বলেন, নওয়াজ শরীফ যদি গুরুতর অসুস্থ্য হয়ে থাকেন, তাহলে মেডিক্যাল বোর্ডের কাছে কেন বিস্তারিত মেডিক্যাল রিপোর্ট দাখিল করছেন না তিনি।

প্রসঙ্গত, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) এই প্রধান দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাবন্দি ছিলেন। গত বছরের ২৯ অক্টোবর শারীরিক অবস্থা বিবেচনায় ইসলামাবাদ হাইকোর্ট সাবেক এই পাক প্রধানমন্ত্রীকে ৮ সপ্তাহের জামিন দেন।

কারাগার থেকে মুক্তি পাওয়ার ১৯ নভেম্বর লন্ডনের উদ্দেশে দেশ ছাড়েন নওয়াজ শরীফ। নওয়াজের ছোট ভাই এবং দেশটির সংসদের বিরোধী দলীয় নেতা শাহবাজ শরীফও একই সঙ্গে লন্ডনে যান।

ফিরদৌস আশিক বলেন, নওয়াজ শরীফ আসলে কি ধরনের অসুস্থ্যতায় ভুগছেন এবং কেমন চিকিৎসা নিচ্ছেন মেডিক্যাল বোর্ড সেবিষয়ে জানতে চায়। কিন্তু যথাযথ সাড়া না পাওয়ায় পাঞ্জাব সরকার নওয়াজ শরীফের জামিনের মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। গত ২৪ ডিসেম্বর দেশটির ৩ বারের এই প্রধানমন্ত্রীর জামিনের মেয়াদ শেষ হয়।

তবে তাকে আইনি উপায়ে পলাতক ঘোষণা করা হবে কিনা সেব্যাপারে বিস্তারিক কোনও কিছুই জানাননি পাক প্রধানমন্ত্রীর বিশেষ তথ্য সহকারী ফিরদৌস।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত