ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

নাগরিকদের মাথাপিছু ১২৮০ ডলার উপহার দিলেন হংকং

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৪

নাগরিকদের মাথাপিছু ১২৮০ ডলার উপহার দিলেন হংকং

দেশের অর্থনীতি টেকাতে নাগরিকদের মাথাপিছু ১২৮০ ডলার উপহার দিয়েছে হংকং। ব্রিটিশ গণমাধ্য বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

স্বায়ত্বশাষিত হংকংয়ের নাগরিকরা বড় ধরনের তারল্য সঙ্কটে ভুগছেন। দেশটির সকল প্রাপ্তবয়স্ক স্থায়ী অধিবাসিই এই প্রণোদনার আওতায় আসবেন। বেশ কয়েকমাসব্যাপী সহিংস রাজনৈতিক অস্থিরতা, এবং করোনা ভাইরাসের কারণে হংকংয়ের অর্থনীতি ভেঙে পড়ার মুখ পড়েছে।

বুধবার অঞ্চলটির অর্থমন্ত্রী পল চ্যান বলেন, ‘এ বছর হংকংয়ের অর্থনীতি বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করছে। অনেক ভেবে চিন্তে আমি সিদ্ধান্ত নিয়েছি ১৮ বছরের অধিক প্রতিটি নাগরিককে আমরা ১০ হাজার হংকং ডলার প্রদান করবো। এই খাতে সব মিলিয়ে ব্যয় হবে ১২০ বিলিয়ন হংকং ডলার। এ বছরের বাজেটও ১৮ বিলিয়ন ডলার বাড়ছে হংকংএর। যা একটি রেকর্ড।

এর আগে দেশটির ক্ষতিগ্রস্থ খাতগুলোর জন্য একটি রিলিফ ফান্ড চালু করে সরকার। রেস্টুরেন্ট এবং পর্যটন অপারেটরের মতো প্রতিষ্ঠানগুলোকে নগদ অর্থ সহায়তা করা হয়েছে। এই অর্থনৈতিক হাবটির জন্য আরেকটি ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্যযুদ্ধ। হাবার এলাকায় হঠাৎ করে জাহাজের সংখ্যা কমে যাওয়াও এই দিকটিই নির্দেশ করে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত