ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

গুজরাট দাঙ্গার স্মৃতি ফেরাচ্ছে দিল্লি!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ০৫:০২

গুজরাট দাঙ্গার স্মৃতি ফেরাচ্ছে দিল্লি!
ফাইল ছবি

নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) পক্ষে-বিপক্ষে ছোটখাট সংঘর্ষ থেকে শুরু করে বর্তমানে ভারতের রাজধানী দিল্লিতে কয়েক দশকের মধ্যে ভয়াবহ সহিংসতা চলছে। মসজিদ, বাড়ি, দোকান কোনেকিছুই বিক্ষুব্ধ জনতার হাত থেকে রেহাই পাচ্ছে না।

সাংবাদিকদেরকে থামিয়ে তাদের ধর্ম জিজ্ঞেস করা হচ্ছে। আহত মুসলিমদেরকে জাতীয় সংগীত গাইতে বলা হচ্ছে, নির্দয়ভাবে পেটানো হচ্ছে। চারদিন ধরে রাজধানীতে চরম সহিংসতায় অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে।

সহিংসতার চারদিনের মাথায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম টুইটে শান্তির আহ্বান জানিয়েছেন। দাঙ্গায় নিহতদের জন্য কোনো দুঃখ প্রকাশ করেননি তিনি। দিল্লির শাসনক্ষমতায় থাকা আম আদমি পার্টিও বিশেষ কিছু না করার জন্য সমালোচিত হয়েছে।

বিরোধীদলগুলোও একযোগে কোনো সমাবেশ করেনি। তবে বেশিরভাগ মানুষই আঙুল তুলেছেন দিল্লি পুলিশের ব্যর্থতার দিকে।

রাজধানী শহরে পুলিশ নীরব দর্শক কেন হবে? ‘দিল্লিতেও ২০০২ সালে গুজরাত দাঙ্গার মডেল চলছে’ বলে মন্তব্য করেছেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) এক নেতা।

রাজনৈতিক পর্যবেক্ষকদেরও অনেকেই বলছেন, পুলিশ আগে থেকে আরও সক্রিয় হলে দিল্লির পরিস্থিতি এতটা নিয়ন্ত্রণের বাইরে যেত না। গুজরাট দাঙ্গায় যে অভিযোগ ছিলো, দিল্লির পুলিশের বিরুদ্ধেও একই অভিযোগ তুলেছেন তারা। কেন সেনা নামানো হল না, সে প্রশ্নও তুলেছেন অনেকে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত