ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

করোনায় বন্ধ হয়ে গেল তাজমহল

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৭ মার্চ ২০২০, ১৫:০৬  
আপডেট :
 ১৭ মার্চ ২০২০, ১৫:১৬

করোনায় বন্ধ হয়ে গেল তাজমহল

ভারতে করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। পাশাপাশি বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যাও।

ভারতে ইতিমধ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৯ এবং মঙ্গলবার পর্যন্ত মারা গেছে তিনজন। করোনাভাইরাসের জেরে কার্যত অচল হয়ে পড়েছে গোটা দেশ।

এমতাবস্থায়, করোনা রুখতে আগামী ৩১ শে মার্চ পর্যন্ত বন্ধ থাকবে ভারতের তাজমহল, যাদুঘর, শিরডি থেকে সমস্ত বিখ্যাত স্মৃতিসৌধ।

পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম এবং ভালোবাসার স্মৃতিসৌধ তাজমহল। যে তাজমহলকে দেখতে প্রতিদিন হাজার হাজার মানুষ ভীড় জমান। কিন্তু, বিশ্বব্যপী করোনার প্রাদুর্ভাব ক্রমেই ব্যাপক আকার ধারণ করছে ভারতে। ফলে করোনার কারনেই ইতিহাসে তৃতীয়বারের জন্য বন্ধ হল তাজমহল।

এর আগে, পাকিস্তানের সাথে একাত্তরের যুদ্ধের সময় এক সপ্তাহের জন্য বন্ধ হয়েছিল তাজমহল। তারপর ১৯৭৮ সালে বন্যার সময় বেশ কিছুদিনের জন্য বন্ধ ছিল তাজমহল।

এবার, করোনার প্রকোপে আগামী ৩১ শে মার্চ অবধি বন্ধ থাকবে ভারতের অন্যতম বিখ্যাত এই স্মৃতিসৌধ।

ভারতের কেন্দ্রীয় পর্যটনমনন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল সোমবার একটি ট্যুইট বার্তায় জানান, করোনার বর্তমান ভয়াবহতার কথা মাথায় রেখে আগামী ৩১ শে মার্চ অবধি সমস্ত ঐতিহাসিক সৌধ ও জাদুঘর বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই তালিকায় রয়েছে লালকেল্লা, কুতুব মিনার, দিল্লি থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থিত আগ্রার ফতেপুর সিক্রি সহ অন্যান্য প্রতিষ্ঠান।

অন্যদিকে, মঙ্গলবার শ্রী সাঁইবাবা প্রতিষ্ঠান ট্রাস্ট জানিয়েছে যে, করোনার প্রাদুর্ভাব এড়াতে পরবর্তী নির্দেশ দেয়ার আগ পর্যন্ত আজ থেকে ১৫০০ ঘন্টা বন্ধ থাকবে শিরডি। অজন্তা ও ইলোরা গুহা এবং মুম্বাইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরের মতো একাধিক ধর্মীয় স্থানগুলিও বন্ধ রয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত