ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

করোনায় যুক্তরাষ্ট্র-ব্রিটেনে মারা যাবে ২৭ লাখ

করোনায় যুক্তরাষ্ট্র-ব্রিটেনে মারা যাবে ২৭ লাখ

ভয়াবহ করোনাভাইরাসে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের লাখ লাখ মানুষ মারা যেতে পারে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ২২ লাখ এবং ব্রিটেনে মারা যেতে পারে ৫ লাখ মানুষ।

সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষায় এমনটি জানানো হয়েছে। এই জরিপ প্রতিবেদন প্রকাশের পর কোভিড-১৯ প্রতিরোধে কঠোর পদক্ষেপ নিতে শুরু করেছে ব্রিটিশ সরকার।

সমীক্ষায় বলা হয়, ভাইরাসটি সবচেয়ে খারাপ মাত্রায় ছড়ালে যুক্তরাজ্যে ৫ লাখের বেশি মানুষ মারা যেতে পারে। তখন মারাত্মক অসুস্থ রোগীতে উপচে পড়বে জাতীয় স্বাস্থ্যসেবা।

এই প্রতিবেদনটি প্রকাশের পরপরই কঠোর পদক্ষেপের অংশ হিসেবে যুক্তরাজ্যের জীবনযাপনে সব সামাজিকতা নিষিদ্ধ করেছে বরিস সরকার। ৭০ বছরের বেশি বয়সী লোকজনকে আলাদা করে রাখার পরামর্শ দিয়েছে। দেশে ক্যাফে, পাব ও সিনেমা হলে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

সম্প্রতি গাণিতিক জীববিজ্ঞানের অধ্যাপক নিল ফার্গুসন ও তার দল এই গবেষণা করে। ওই গবেষণা তৈরিতে ইতালি থেকে সংগৃহীত নতুন তথ্য ব্যবহার করা হয়েছে। ইতালিতে এই ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। কয়েক সপ্তাহ ধরে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

১৯১৮ সালের এক ফ্লুর সঙ্গে এই পরিস্থিতির তুলনা করে ফার্গুসনের গবেষকেরা বলছেন, এই মহামারির এখনও কোন প্রতিষোধক আবিষ্কার হয়নি। করোনা মহামারিতে যুক্তরাজ্যে ৫ লাখের বেশি মানুষ এবং যুক্তরাষ্ট্রে ২২ লাখ মানুষ মারা যেতে পারে।

এ থেকে বাঁচতে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ক্লাব, থিয়েটার সম্পূর্ণভাবে এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন গবেষকেরা।

এই মহামারি সামাজিক ও অর্থনৈতিকভাবে আমাদের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করতে চলেছে বলেও সতর্ক করে দিয়েছেন এই দলের অন্যতম গবেষক আজরা ঘানি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত