ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

করোনা নিয়ন্ত্রণে পরীক্ষার কোনও বিকল্প নেই: ডব্লিওএইচও

করোনা নিয়ন্ত্রণে পরীক্ষার কোনও বিকল্প নেই: ডব্লিওএইচও

করোনাভাইরাসে মহামারির প্রকোপ নিয়ন্তণ করতে সন্দেহভাজন রোগীদের পরীক্ষার কোনো বিকল্প নেই বলে মনে করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। তাই সংকট কাটাতে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের উৎপাদন বাড়াতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

গত সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসুস।

ওই সংবাদ সম্মেলনে টেড্রোস বলেন, ‘সব দেশের প্রতি আমাদের খুব সাধারণ একটি বার্তা, তা হলো—পরীক্ষা, পরীক্ষা, পরীক্ষা। সব দেশেরই উচিত সন্দেহজনক সব রোগীকে পরীক্ষা করা। চোখ বন্ধ করে থাকলে দেশগুলো এই মহামারির সঙ্গে লড়াই করতে পারবে না।’

কেননা, পরীক্ষা ছাড়া সন্দেহভাজন রোগী শনাক্ত করা সম্ভব নয়।

টেড্রোস বলেন, উন্নত চিকিৎসাব্যবস্থা যেসব দেশের রয়েছে, তারাও করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে। কাজেই নিম্ন আয়ের দেশগুলো নিয়ে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। কারণ, এসব দেশের মানুষকে এরই মধ্যে অপুষ্টি এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার সঙ্গে লড়াই করতে হচ্ছে।

তাই স্বাস্থ্য সংস্থার পরিচালক বলেন, করোনাভাইরাস মোকাবিলার সবচেয়ে কার্যকর কৌশল হতে পারে সংক্রমিত রোগী শনাক্ত করে দ্রুত তাদের আইসোলেশন করা। আর এই উপায়ে চীন, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুর সফলতা পেয়েছে।

তবে তিনি এই সত্য স্বীকার করেন যে, অনেক দেশেই পরীক্ষার উপকরণের ঘাটতি রয়েছে। কোনো কোনো দেশে খুব কম উপসর্গ নিয়ে আসা সন্দেহভাজন রোগীদের পরীক্ষা করা হচ্ছে না। তাই সরঞ্জামের ঘাটতি কাটিয়ে উঠতে তার সংস্থা বেসরকারি খাতের সঙ্গে কাজ করছে বলেও জানান তিনি। চলমান এই ঘাটতিকে তিনি ‘বাজার ব্যর্থতা’ বলে অভিহিত করেন।

চীনের উহান শহর থেকে ডিসেম্বরের শেষ নাগাদ বিশ্ব জুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ পর্যন্ত ১৬৫টি দেশ ও অঞ্চলের ১ লাখ ৮০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর এতে মারা গেছে সাড়ে ৭ হাজারের বেশি মানুষ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত