ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড চীনে

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড  চীনে

ভারতে অবশেষে কার্যকর করা হলো নির্ভয়ার চার ধর্ষক ও খুনির ফাঁসি। এর আগে বেশ কয়েক দফা তাদের মৃত্যুদণ্ডের সাজা কার্যকর করার তারিখ পাল্টানো হয়েছিল।

সমাজে অপরাধ কমাতে বিশ্বের অনেক দেশেই মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। যখন থেকে মানুষ নিজেকে সামাজিক নিয়মে বেঁধেছে, তখন থেকেই সেই নিয়ম ভাঙার সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড। তবে সব দেশে একইভাবে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় না। শূলে চড়ানো, গিলোটিনে গর্দান নেওয়া থেকে শুধু করে ইলেকট্রিক চেয়ার বা ফাঁসি। সময় আর দেশ ভেদে পদ্ধতি বদলে গিয়েছে মৃত্যুদণ্ডের পদ্ধতি। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে, বিশ্বের অধিকাংশ দেশই প্রাণদণ্ডের সাজার বিলুপ্তি ঘটিয়েছে।

২০১৮ সালের এপ্রিলে দেওয়া আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টির পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে বিশ্বের ১০৬টি (অর্ধেকের বেশি) দেশে মৃত্যুদণ্ড আইনত বন্ধ। আরও ৩৬টি দেশে মত্যুদণ্ড আইনত থাকলেও, তা কার্যকরী হয় না। অর্থাৎ ১৪২টি (বিশ্বের দুই তৃতীয়াংশের বেশি) দেশে মৃত্যুদণ্ড কার্যত নেই।

বিশ্বে ৫৬টি দেশে কম-বেশি মৃত্যুদণ্ড দেওয়া হয়। সবচেয়ে বেশি ম়ৃত্যুদণ্ড কার্যকর হয় চীনে। যুক্তরাষ্ট্র উত্তর আমেরিকার একমাত্র দেশ যেখানে এখনও মৃত্যুদণ্ডের অস্তিত্ব আছে। তবে, সব প্রদেশে নয়। ২০১৮ সালে আমেরিকায় ২৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড হয়েছে টেক্সাস অঙ্গরাজ্যে, ১৩ জনের।

অ্যামেনস্টি ইন্টারন্যাশনালের তথ্য বলছে— ২০১৮ সালে, বিশ্বের ৫৪টি দেশে ২ হাজার ৫৩১ জনকে মৃত্যুদণ্ডের সাজা শোনানো হয়েছে। শেষ পাওয়া হিসেব অনুয়ায়ী, এই মুহূর্তে সারা বিশ্বে কমপক্ষে ১৯ হাজার ৩৩৬ জন মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার প্রহর গুনছে। । তবে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে বিশ্বে প্রাণদণ্ড কার্যকর করার সংখ্যা কমেছে ৩১ শতাংশ।

অ্যামনেস্টির রিপোর্ট অনুযায়ী, চীনে ২০১৮ সালে অন্তত ১০০০ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। তবে, বরাবরই নিজেকে গোপনীয়তা এবং রহস্যে মুড়ে রাখা চীন সরকারিভাবে মৃত্যুদণ্ড নিয়ে কোনও তথ্যই প্রকাশ করে না।

চীনকে বাদ দিয়ে ২০১৮ সালে সারা বিশ্বে ৬৯০ জনের প্রাণদণ্ড কার্যকর হয়েছে। এর সিংহ ভাগই (৭৮ শতাংশ) হয়েছে এশিয়ার চার দেশ— ইরান, সৌদি আরব, ভিয়েতনাম এবং ইরাকে।

ইরান এবং সৌদি আরবে প্রতিবছর ১৫০ থেকে ২৫০ মৃত্যুদণ্ড কার্যকর হয়ে থাকে । উত্তর এবং দক্ষিণ কোরিয়াতে গুরুতর অপরাধের ক্ষেত্রে দেওয়া হয় মৃত্যুদণ্ড।

ভারতে গুরুতর কোনও অপরাধ প্রমাণিত হলে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ভারতে এর আগে শেষ মৃত্যুদণ্ড কার্যকর হয়েছিল ২০১৫ সালে। ১৯৯৩-এর মুম্বাই হামলায় দোষী সাব্যস্ত ইয়াকুব মেমনকে দেওয়া হয়েছিল ফাঁসি।

এই দেশগুলির বাইরে এশিয়ায় এখনও মৃত্যুদণ্ড দেওয়া হয় জাপান, তাইওয়ান, সিঙ্গাপুর, মালয়শিয়া, ইন্দোনেশিয়া, কুয়েত, বাহরিন, ওমান এবং সংযুক্ত আরব আমিরাতে।

ইউরোপের তিনটি দেশ ছাড়া আর কোথাও মৃত্যুদণ্ড নেই। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এ অন্তর্ভুক্তির অন্যতম শর্তই হল, সদস্য দেশ হলে মৃত্যুদণ্ড দেওয়া যাবে না। ইইউ-তে অন্তর্ভুক্তির জন্য ২০১২ সালে লাতভিয়া এই সাজার অবলুপ্তি ঘটায়। ইউরোপে এখন শুধুমাত্র বেলারুশ, ডনেস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকে প্রাণদণ্ড দেওয়া হয়।

রাশিয়াতে খাতা কলমে এখনও মৃত্যুদণ্ড আছে। তবে সর্বশেষ ১৯৯৯ সালে দেশটিতে এই চরম শাস্তি কার্যকর করা হয়েছিল। কাজাখস্তান এবং তাজিকিস্তানে ব্যতিক্রমী অপরাধে এই সাজা দেওয়া হয়।

আফ্রিকায় বৎসোয়ানা, মিশর, লিবিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান এবং নাইজিরিয়াতে মৃত্যুদণ্ড দেওয়া হয়। শাদ ২০১৪ সালে মৃত্যুদণ্ড তুলে দিলেও, পরের বছর ১০ জঙ্গিকে মৃত্যুদণ্ড সাজা দেয়।

উত্তর আমেরিকায় শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই এই সাজা বলবৎ রয়েছে। তবে গোটা যুক্তরাষ্ট্র নয়, সে দেশের ৫০টি প্রদেশের ২৯টিতে এই সাজার অস্বিত্ব রয়েছে।

মধ্য ও দক্ষিণ আমেরিকায় বেলিজ এবং গায়ানাতে রয়েছে মৃত্যুদণ্ড। ব্রাজিল, চিলি, এল সালভাদোর, গুয়াতেমালা এবং পেরুতে ব্যতিক্রমী এবং বিশেষ বিশেষ ক্ষেত্রে এই সাজা দেওয়া হয়।

সমুদ্রে ঘেরা ক্রান্তীয় অঞ্চল ওশিয়ানিয়ায় শুধুমাত্র পাপুয়া নিউ গিনি এবং টঙ্গোতে এখনও খাতায় কলমে প্রাণদণ্ডের আইন রয়েছে। তবে শেষ ৩ দশকে এই দুই দেশে কোনও চরম শাস্তি কার্যকর হয়নি।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত