ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

করোনাভাইরাস: ইতালির পাশে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ১৮:৩১

করোনাভাইরাস: ইতালির পাশে রাশিয়া
ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণে বিপর্যস্ত ইতালিতে চিকিৎসক ও সুরক্ষা সরঞ্জাম পাঠিয়ে পাশে দাঁড়িয়েছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার জানিয়েছে, ইতালিতে ১০০ চিকিৎসক ও ভাইরোলোজিস্ট পাঠানো হচ্ছে। এর সঙ্গে যাচ্ছে ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষার উপকরণ।

রুশ বিমান বাহিনীর নয়টি আই ১-৭৬ এয়ারক্র্যাফটে এদের পাঠানো হচ্ছে এবং তারা রোববারই প্র্যাতিসিয়া ডি মারে বিমানবন্দরে অবতরণ করবেন। ইতালির প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এ তথ্য নিশ্চিত করেছে।

আরো পড়ুন: করোনায় গৃহবন্দি ৮ কোটি মানুষ ৬ মাস ফ্রি চাল পাবেন​

এদিকে করোনাভাইরাস সংক্রমণে শোচনীয় অবস্থায় থাকা ইতালির লমবার্দি অঞ্চলের অনুরোধে ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করতে ইতালিতে বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্সের একটি ব্রিগেড পাঠাচ্ছে কমিউনিস্টশাসিত কিউবা।

আরো পড়ুন: করোনাভাইরাস: বিভ্রান্তিকর তথ্য যেভাবে ছড়ায়

প্রসঙ্গত, করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ১ হাজার ৬০৩ জন মারা গেছেন। প্রাণঘাতী এ ভাইরাসে সর্বোমোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬১৬ জনে। এর মধ্যে চীনে মারা গেছেন ৩ হাজার ২৬১ জন। চীনের বাইরে মারা গেছেন ১১ হাজার ৩৫৫ জন।

চীন থেকে ১৯০টির বেশি দেশে মহামারী আকারে ছড়িয়ে পড়া এ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৮০২ জন। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৮৩৮ জন। এর মধ্যে ৯৭ হাজার ৬৩৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আরো পড়ুন: হংকংয়ে পর্যটক প্রবেশ নিষিদ্ধ

চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৫৪ জন। এ ছাড়া চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৫ হাজার ৭৮৪ জন। বিশ্বজুড়ে বর্তমানে ২ লাখ ২৪ হাজার ৫৮৬ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন। তাদের মধ্যে ২ লাখ ১৩ হাজার ৯৪৬ জনের অবস্থা সাধারণ (স্থিতিশীল অথবা উন্নতির দিকে) এবং বাকি ১০ হাজার ৬৪০ জনের অবস্থা আশঙ্কাজনক।

আরো পড়ুন: লকডাউন না মানলে কড়া ব্যবস্থা

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস অসন্তোষ প্রকাশ করে বলেছেন, সরকারগুলো এই বৈশ্বিক মহামারী ঠেকাতে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না। তিনি সরকারগুলোকে নিজ নিজ দেশের করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা আরও বাড়ানোর ওপর জোর দিয়েছেন।

আরো পড়ুন: করোনাভাইরাস: ফোন নিরাপদ করার উপায়

করোনাভাইরাস এখন মারাত্মক আকার ধারণ করেছে গোটা ইউরোপে। সবচেয়ে ভয়াবহ অবস্থা ইতালিতে। টানা এক সপ্তাহ ধরে সেখানে পাঁচশরও বেশি করে মানুষ মারা যাচ্ছেন।

হাসপাতালগুলোর মর্গে লাশ রাখার জায়গা নেই। সেনাবাহিনীর ট্রাকে করে দূর-দূরান্তের করবস্থানে নিয়ে গণহারে মরদেহগুলো মাটিচাপা দেয়া হচ্ছে।

আরো পড়ুন: আইসোলেশন কোয়ারেন্টাইন কী, কখন দরকার?

এ মহামারী পুরো বিশ্বকেই যেন স্তব্ধ করে দিয়েছে। অধিকাংশ দেশেই রাস্তাঘাট, অফিস-আদালত, শপিংমল-মার্কেট, রেস্তোরাঁ-বার ফাঁকা। যেন সব ভুতুড়ে নগরী, যুদ্ধকালীন জরুরি অবস্থা চলছে। সবার মধ্যে ভয়, আতঙ্ক আর আশঙ্কা।

আরো পড়ুন: হাতে ‘হোম কোয়ারেন্টিন’ সিল দেখলেই গ্রেপ্তার

ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহরে। সেখানে প্রায় নিয়ন্ত্রণে চলে এলেও চীনের বাইরে ব্যাপক হারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বের ১৯০টিরও বেশি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত