ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

এক বছরের জন্য স্থগিত টোকিও অলিম্পিক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ মার্চ ২০২০, ২০:২৯

এক বছরের জন্য স্থগিত টোকিও অলিম্পিক

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব না কমায় এক বছরের জন্য স্থগিত করা হয়েছে টোকিও অলিম্পিক। তবে একই সূচিতে আসরটি হবে ২০২১ সালে। জাপান টাইমস, বিবিসি ও গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন আইওসির সদস্য ডিক পাউন্ড।

এর আগে বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লেও গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনের ব্যাপারে অনড় ছিল জাপান। কিন্তু গত রোববার জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে হঠাৎ করেই অলিম্পিক স্থগিত চান। তিনি বলেছিলেন অলিম্পিকের মাধ্যমে বিশ্বব্যাপী এ মহামারী আরও ছড়িয়ে পড়বে।

আয়োজক দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবে বলে জানিয়েছিলো আইওসি। বৈঠকে বসার আগে নিজেদের মধ্যে আলোচনা করে এবারের আসর স্থগিত করেছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া কমিটি। অলিম্পিকের ১২৪ বছরের ইতিহাসে এই প্রথম কোনো আসর স্থগিত হলো। তবে তিনটি আসর বাতিলের ঘটনা আছে। ১৯১৬ সালে প্রথম বিশ্বযুদ্ধ এবং ১৯৪০ ও ১৯৪৪ দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য বাতিল হয়েছিলো অলিম্পিক গেমস।

করোনা আতঙ্কে ব্রিটেন, কানাডা এবং অস্ট্রেলিয়া এবারের অলিম্পিকে দল না পাঠানোর সিদ্ধান্ত জানিয়েছিলো। ফলে এক প্রকার অনিশ্চিত হয়েছিলো টোকিও অলিম্পিকের আসর।

এ বছরের ২৪ জুলাই থেকে ৯ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো ৩২তম আসরের। আগামী বছরের একই সময়ে মাঠে গড়াবে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিক।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত