ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্ব অর্থনীতিকে টিকিয়ে রাখতে ৭ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ মার্চ ২০২০, ১৭:৫৩  
আপডেট :
 ২৭ মার্চ ২০২০, ১৭:৫৬

বিশ্ব অর্থনীতিকে টিকিয়ে রাখতে ৭ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ

যুক্তরাষ্ট্র,ইউরোপ, জাপান, চীন ও ভারতের ৭ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ বিশ্ব অর্থনীতিকে টিকিয়ে রাখবে। সিএনএন এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান, চীন ও ভারত শুধু নিজেদের অর্থনীতি নয় তাদের ৭ ট্রিলিয়ন ডলারের বিশেষ সহায়তা প্যাকেজ বিশ্ব অর্থনীতিকে গতি ফিরিয়ে আনতে ও হতাশা কাটিয়ে উঠতে সহায়ক হবে।

এসব দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংকগুলো যে উদ্যোগ নিয়েছে তা বিশ্লেষণ করে সিএনএন বলছে সরকারগুলোর খরচে সাশ্রয়, ঋণে ছাড়, কর রেয়াত এমনকি নতুন মুদ্রা ছাপানোর মত বিষয় ছাড়া বন্ড ও স্টক ফান্ড কিনে নেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্র ২ ট্রিলিয়ন, জাপানের ২৪৭ বিলিয়ন ডলারের মত জার্মানি সাড়ে ৭শ ইউরো, ফ্রান্স ৪৫ বিলিয়ন ইউরো, ব্রিটেন ৩৩০ বিলিয়ন পাউন্ড, ইতালি ২৫ বিলিয়ন ইউরো ও স্পেন ২শ বিলিয়ন ইউরো ও চীনের ১২৯ বিলিয়ন ডলার প্যাকেজ ঘোষণার পর পুনরুদ্ধার কাজ চলছে।

ইউরোপের কেন্দ্রীয় ব্যাংক সাড়ে ৭শ বিলিয়ন ইউরোর সরকারি ঋণ ও দেনা কিনে নিচ্ছে। তার আগে এধরনের ১২০ বিলিয়ন ইউরোর সহায়তা ঘোষণা করে ব্যাংকটি। চীনের কেন্দ্রীয় ব্যাংক ১৬২ বিলিয়ন ডলারের সহজ ঋণ দিচ্ছে। জাপানের কেন্দ্রীয় ব্যাংক দিচ্ছে ৫৫ বিলিয়ন ডলারের বিশেষ সহায়তা।

ব্যাংক অব আমেরিকার অর্থনীতিবিদ জোসেফ সং বলেছেন, তার দেশেই আরো ৩ ট্রিলিয়ন ডলার সহায়তার প্রয়োজন হতে পারে।

আশার কথা জি-২০ দেশগুলোর নেতারা বলছেন প্রয়োজনে আরো ৫ট্রিলিয়ন বিশেষ প্যাকেজে কর্মসংস্থান টিকিয়ে বিশ্ব অর্থনীতিকে পুনরুদ্ধার করতে হবে। চীন সে ইঙ্গিতই দিচ্ছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত