ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

স্পেনে পাঠানো ‘ত্রুটিপূর্ণ’ টেস্টিং কিট পরিবর্তনের সিদ্ধান্তে চীন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ মার্চ ২০২০, ২০:৪৭

স্পেনে পাঠানো ‘ত্রুটিপূর্ণ’ টেস্টিং কিট পরিবর্তনের সিদ্ধান্তে চীন

করোনাভাইরাস পরীক্ষার জন্য চীনের পক্ষ থেকে স্পেনে পাঠানো র‍্যাপিড টেস্টিং কিটগুলোর বেশীরভাগই ‘ত্রুটিপূর্ণ’ থাকায় পরিবর্তন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন। সাউথ চায়না মর্নিং পোস্ট ও ইউর অ্যাক্টিভের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শুক্রবার চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্পেনের উদ্দেশে দেওয়া এক বিবৃতির এই তথ্য জানানো হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে জানানো হয়েছে, র‍্যাপিড টেস্টিং কিটের উৎপাদক প্রতিষ্ঠান শেনজেন বায়োইজি বায়োটেকনলজি‘ত্রুটিপূর্ণ’ কিট ফিরিয়ে নিয়ে নতুন টেস্টিং কিট স্পেনে পাঠাবে। টেস্টিং কিটের গুরুত্ব এবং রোগীদের ত্রুটিমুক্ত পরীক্ষার বিষয়টি বিবেচনা করেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, স্পেনের সোসাইটি অব ইনফেকশাস ডিজিসেস অ্যান্ড ক্লিনিকাল মাইক্রোবায়োলজি তাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়েছিল, চীন থেকে আসা নভেল করোনাভাইরাসের র‍্যাপিড টেস্টিং কিটের ৭০ শতাংশের বেশি ‘ত্রুটিপূর্ণ’।

এদিকে স্পেনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪,০০০ পেরিয়ে গছে। এই পরিস্তিতিতে আমাদানিকৃত পরীক্ষার কীটে ত্রুটি থাকায় চীনকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় স্পেন। স্পেনের সরকার একটি অননুমোদিত চীনা কোম্পানির করোনাভাইরাস পিরিক্ষার কিট কিনেছিল।

স্পেনের জনস্বাস্থ্য জরুরি বিভাগের বিভাগীয় প্রধান ফার্নান্দো সাইমন নিশ্চিত করেছেন যে দেশে বিতরণ করা প্রথম কিটটি সরবরাহকারীর কাছে ফেরত পাঠানো হয়েছিল, যদিও তিনি এই সংস্থার নাম উল্লেখ করেননি।

এদিকে স্পেনের প্রভাবশালী জাতীয় দৈনিক এল পাইস জানিয়েছে, স্পেনের সরকার মোট তিন লাখ ৪০ হাজার টেস্টিং কিট অর্ডার দিয়েছিল চীনের কাছে। যদিও, মাদ্রিদের সিটি কর্তৃপক্ষ ইতোমধ্যেই ওই চালানে আসা টেস্টিং কিট দিয়ে করোনাভাইরাস পরীক্ষা করা বন্ধ রেখেছে।

অন্যদিকে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যতদ্রুত সম্ভব ন্যাশনাল সাপ্লায়ারের সঙ্গে যোগাযোগ করে ‘ত্রুটিপূর্ণ’ টেস্টিং কিটগুলো পরিবর্তনের ব্যবস্থা করবে তারা।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত