ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ভারতে আটকে পড়া বাংলাদেশিদের ফেরানোর উদ্যোগ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৯:৩৪

ভারতে আটকে পড়া বাংলাদেশিদের ফেরানোর উদ্যোগ

করোনাভাইরাস মোকাবেলায় ভারতে চলছে টানা ২১ দিনের লকডাউন। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত চলবে এই লকডাউন। লকডাউনের ফলে ভারতে আটকে গিয়েছেন অসংখ্য বাংলাদেশি নাগরিক। যাদের বেশিরভাগ ভারতে চিকিৎসা জন্য গিয়েছিলেন।

অনেকের চিকিৎসা শেষ হলেও ফিরতে পারছেন না তাঁদের নিজ দেশ। লকডাউনের ফলে আটকে গিয়েছেন তাঁরা। ফুরিয়ে যাচ্ছে টাকা পয়সাও। কবে তাঁরা দেশে ফিরে যেতে পারবেন তার নিশ্চয়তাও পাচ্ছেন না। কলকাতার নিউমার্কেট এলাকার বহু হোটেলে ইতিমধ্যেই হোটেলবন্দি হয়ে গিয়েছেন বহু বাংলাদেশি নাগরিক।

এছাড়াও সীমান্তবর্তী এলাকা এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে আটকে রয়েছেন বহু বাংলাদেশি নাগরিক। এই পরিস্থিতিতে ভারতে তথা কলকাতা ও পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের সাহায্যে এগিয়ে এলো কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ দূতাবাস।

উপ-দূতাবাসের তরফে জানানো হয়েছে, কলকাতা ও পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশি নাগরিকরা যেন দেশে ফেরার জন্য কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেন। প্রয়োজনে হটলাইনেও তাঁরা যোগাযোগ করতে পারেন।

কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-দূতাবাসের তরফে মুখ্য প্রেস সচিব মোফাকখারুল ইকবাল জানান, ভারতে আটকে পড়া বাংলাদেশিদের আমাদের সঙ্গে যোগাযোগ করার আবেদন জানানো হচ্ছে। বাংলাদেশ উপ দূতাবাসের তরফে তাদের বিশেষভাবে বৈধ উপায়ে সীমান্ত পার করে বাংলাদেশে পাঠানোর যাবতীয় রকমের ব্যাবস্থা করা হবে। কলকাতায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করার জন্য পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশি নাগরিকরা ৪০১২৭৫০০ নম্বরেও যোগাযোগ করতে পারেন। সকাল ৯ টা থেকে বিকাল ৪ টে পর্যন্ত কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ দূতাবসে যোগাযোগ করা যাবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত