ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

করোনায় একদিনে মৃত্যু ৪ হাজার

করোনায় একদিনে মৃত্যু ৪ হাজার
সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে

ভয়াবহ করোনাভাইরাসে রোববার মাত্র একদিনেই গোটা বিশ্বের ১২০টি দেশে চার হাজার মানুষ মারা গেছেন। ফলে এই মহামারিতে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৩৪ হাজারে এসে দাঁড়ালো।

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইউরোপের দুই দেশ ইতালি আর স্পেনে। ৩৪ হাজার মৃত্যুর অর্ধেকেরও বেশি ঘটেছে এই দুই দেশে।

রোববার ইতালিতে মারা গেছেন আরও ৭৫৬ জন। ফলে দেশটিতে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৮৯ জন।

ওইদিন স্পেনে মারা গেছে আরও ৮২১ জন।একদিনে দেশটিতে এটি সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। ফলে সেখানে মোট মৃত্যুর সংখ্যা ৬ হাজার ৮০৩ জন।

তবে করোনা আক্রান্তের সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের প্রভাবশালী এই এই দেশটির ১ লাখ ৪২ হাজার ৭৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন আরও প্রায় আড়াই হাজার মানুষ।

এ অবস্থায় যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন মার্কিন সরকারের একজন রোগ বিশেষজ্ঞ। তার মতে, করোনায় দেশের মোট ২ লাখ মানুষ মারা যাবেন।

রোববার স্থানীয় সংবাদ মাধ্যম সিএনএন’কে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি এন্ড ইনফেকসাস ডিজিজ’য়ের পরিচালক ড. অ্যান্থনি ফসি।

তিনি বলেন, করোনায় যুক্তরাষ্ট্রের ১ থেকে ২ লাখ মানুষ মারা যেতে পারে। আর আক্রান্ত হবেন আরও ১০ লাখের বেশি মানুষ।

এই অবস্থায় রোববার যুক্তরাষ্ট্রের লকডাউনের সময়সীম আরও ১৫ দিন বৃদ্ধি করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটিতে এপ্রিলের ৩০ তারিখ পর্যন্ত এই লকডাউন বহাল থাকবে।

গত ডিসেম্বরের শেষ নাগদ চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে উত্থানের পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এই ভয়ঙ্কর ভাইরাস। সবমিলিয়ে বিশ্বের ১৯৯টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত লাখ ২৩ হাজার ৮৮৯ জন।

আক্রান্তের সংখ্যায় লাখের দিকে ছুটছে ইতালিও। রোববার অব্দি দেশটিতে মোট সংক্রামিত হয়েছেন ৯৭ হাজার ৬৮৯ জন।

তবে গত এক মাসে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে রাখতে পেরেছে চীন। মার্চের শুরুতে সেখানে আক্রান্তের সংখ্যা ছিল ৭৯ হাজার, আর এ মাসের শেষে এসে সেই সংখ্যা দাঁড়িয়েছে ৮১ হাজার ৪৭০ জনে।

কিন্তু ইউরোপে ইতালির পর সবচেয়ে বাজে অবস্থায় থাকা স্পেনে দ্রুত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। সেখানে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ৮০ হাজার ছাড়িয়েছে।

আক্রান্তের সংখ্যা পঞ্চম স্থানে আছে জার্মানি। এখানে মোট আক্রান্ত ৬২ হাজার ৪৩৫ জন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪১ জনে। ফ্রান্সে রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪০ হাজার ৭২৩, মৃত্যু হয়েছে ২ হাজার ৬১১ জনের।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্তের সংখ্যা ৩৮ হাজার ৩০৯, আর মারা গেছেন দুই হাজার ৬৪০ জন।

যুক্তরাজ্যে আক্রান্তের বেড়ে ১৯ হাজার ৭০০ ছাড়িয়েছে, মৃত্যু ছাড়িয়েছে ১২ শ’।

এশিয়ায় চীন ও ইরানের পর সবচেয়ে বেশি আক্রান্ত দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে মোট আক্রান্ত নয় হাজার ৬৬১ জন, মৃত্যু হয়েছে ১৫৮ জনের।

সুইজারল্যান্ডে আক্রান্ত ১৪ হাজার ৮২৯ এবং মোট মৃত্যু ৩০০ জন।

ইউরোপের আরেক দেশ নেদারল্যান্ডসে মোট আক্রান্ত ১০ হাজার ৮৬৬ জন এবং মোট মারা গেছেন ৭৭১ জন। গত রোববারও দেশটিতে শতাধিক লোকের মৃত্যু হয়েছে।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত